বঙ্গবন্ধু শিল্প-বাণিজ্য পুরস্কারে ভূষিত ফরচুন গ্রুপ এবং এর চেয়ারম্যান

আপডেট: জুলাই ২, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক
বরিশালের ফরচুন গ্রুপ এর চেয়ারম্যান মিজানুর রহমান বঙ্গবন্ধু শিল্প-বাণিজ্য পুরস্কার ২০২০ এর যুগ্ন চ্যাম্পিয়ন হয়েছেন। গত বৃহষ্পতিবার শিল্প মন্ত্রণালয় বঙ্গবন্ধু শিল্প-বাণিজ্য পুরস্কার ২০২০ ঘোষণা করে। ফরচুন গ্রুপ মাঝারি ক্যাটাগরিতে যৌথভাবে প্রথম স্থান অধিকার করেছে।
ফরচুন গ্রুপ বাংলাদেশ জুতা তৈরি এবং রপ্তানি করে থাকে। ইউরোপের প্রায় সবগুলো দেশেই ফরচুন গত আট বছর ধরে জুতা রপ্তানি করে আসছে। এখানে বর্তমানে প্রায় ৭ হাজার লোক কর্মরত রয়েছে। বর্তমানে ঢাকা এবং বরিশাল মিলিয়ে ফর্চুনের পাঁচটি আধুনিক জুতা তৈরি শিল্প কারখানা রয়েছে। এটি একটি শতভাগ রপ্তানিমুখী প্রতিষ্ঠান। এরা মূলত বিভিন্ন ধরনের স্পোর্টস সু তৈরি করে থাকে। বিশ্বের অনেক বড় বড় ব্রাঞ্চ এখান থেকে তাদের জুতা সংগ্রহ করে।
এই প্রতিষ্ঠান চট্টগ্রাম থেকে শুরু হলেও দুই হাজার বারো সাল থেকে এটা বরিশালের বিসিক এরিয়ায় তাদের ফ্যাক্টরি স্থাপন শুরু করে বর্তমানে বরিশালেই তাদের তিনটি জুতা ফ্যাক্টরি রয়েছে। জুতা তৈরি করতে সব ধরনের ব্যাক কিওয়ার্ড ফ্যাক্টরি ও রয়েছে ফরচুন গ্রুপের।
“ফরচুন গ্রুপ অতি অল্প সময়ে বিশ্বের অনেক দেশের আস্থা অর্জন করেছে এবং এই অল্প সময়ের মধ্যেই তারা ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি সহ সাফল্য জনক ভাবে রপ্তানি করছে যা বাংলাদেশ জুতার ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা অর্জনে সহযোগিতা করছে। তার এই অভাবনীয় সাফল্য এর জন্যই তাকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে।’’ বললেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহাম্মেদমজুমদার।
“এইপুরষ্কারের দাবিদার আমি না আমার সকল কর্মকর্তা এবং কর্মচারি।বিশেষ করে কারখানার শ্রমিকেরা” বললেন ফরচুন গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমান।
পুরস্কার প্রাপ্তির পর মিজানুর রহমান জানান, আমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই শিল্প মন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে। তিনি আরো বলেন, বর্তমান সরকার শিল্প বান্ধব হওয়ায় আমি আমার কারখানা উৎপাদন ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার কারণেই আমার এই সাফল্য এসেছে।