বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে কুমিরের ডিম ফুটেছে

আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩
0
file photo

স্টাফ রিপোর্টার, গাজীপুর : গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে প্রথমবারের মতো একটি লোনা পানির কুমিরের ৬টি ডিম ফুটেছে। ডিম ফুটে বের হওয়ার পর ছানাগুলো পানিতে নেমে যায়। গত বছরের ডিসেম্বরের প্রথম দিকে ডিম ফুটে বাচ্চা বের হলেও পার্ক কর্তৃপক্ষ বুধবার গণমাধ্যম কর্মীদের অবগত করেন। এতে সাফারী পার্কের দর্শণার্থীরা পার্ক ঘুরে বিনোদনে নতুন মাত্রা পাবেনও বলেও মনে করছেন পার্ক সংশ্লিষ্টরা।

নাম প্রকাশ না করার শর্তে পার্কের এক কর্মকর্তা জানায়, সাফারী পার্কের জন্মলগ্ন থেকে দেশের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার করা কয়েকটি কুমির পার্কের বেষ্টনীতে আনা হয়। কুমিরগুলো ডিম দেওয়ার পরও কোনো ছানা ফোটেনি। পার্কে বর্তমানে লোনা পানির ১০টি কুমির এবং মিঠাপনির ৬টি কুমির রয়েছে। এরমধ্যে লোনা পানির একটি কুমির তাদের বেষ্টনীতে ডিম দিয়ে ৬টি বাচ্চার জন্ম দেয়।

ওই পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, পার্কে কুমিরের ছানা জন্মদানের বিষয়টি আমাদের কাছে আশা জাগানো ঘটনা। পার্ক প্রতিষ্ঠার পর কুমিরের ছানা ফোটানোর ঘটনা এবারই প্রথম। এগুলো ডিম ফুটে বের হওয়ার পর পরই পানিতে নেমে গেছে। তাদের বেষ্টনী থেকেই তারা খাবার সংগ্রহ করছে। ছানাগুলো বেষ্টনীর জলাধার থেকে শ্যাওলা জাতীয় খাবার গ্রহণ করছে। আমরা আশা করছি ছানাগুলো দর্শণার্থীদের পার্ক ভ্রমনে আনন্দের নতুন মাত্রা যোগ করবে। তবে ছানাগুলোর প্রতি পার্কের পক্ষ থেকে বেশ যত্ন নেওয়া হচ্ছে।

###
মোঃ রেজাউল বারী বাবুল
স্টাফ রিপোর্টার, গাজীপুর।
২৫/০১/২০২৩ ইং।