বরিশালে ৩ মাস জামাতে নামাজ পড়ে সাইকেল পাচ্ছে ১২ কিশোর

আপডেট: মার্চ ২০, ২০২১
0

বরিশালের বানারিপাড়ায় মসজিদে টানা ৯০ দিন জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে সাইকেল উপহার পাচ্ছে ১২ কিশোর।

নামাজের প্রতি শিশু-কিশোরদের আকর্ষন সৃষ্টি করার লক্ষ্যে এমন উদ্যোগ গ্রহণ করেছিল উপজেলার চাখারের চালিতাবাড়ী ও পূর্ব জিড়াকাঠির একটি সামাজিক সংগঠন।

আগামী মঙ্গলবার (২৩ মার্চ) চালিতাবাড়ি কেন্দ্রীয় জামে মসজিদ ও স্থানীয় যুব সমাজের উদ্যোগে আয়োজিত মাহফিলে তাদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা।
জানা গেছে, শিশু-কিশোরদের জামাতে নামাজ আদায়ে উৎসাহী করতে ব্যতিক্রমী এই উদ্যোগ বাস্তবায়ন করে চালিতাবাড়ী-পূর্ব জিড়াকাঠি সোসাইটি (সিপিজে সোসাইটি)। এতে অর্থায়ন করেছেন স্থানীয় যুব সমাজ।

গত ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে সংগঠটির উদ্যোক্তারা এমন উদ্যোগ নিলে স্থানীয় শিশু-কিশোরদের মাঝে ব্যাপক সাড়া ফেলে। তারা প্রতিদিন পাচঁ ওয়াক্ত নামাজ নিয়মিত জামাতে পড়ার জন্য উদগ্রীব হয়ে ওঠে। ফলে ৩০ দিন শেষে জায়নামাজ, ৪৫ দিন শেষে ১৫ জন শিশু-কিশোরকে স্কুল ব্যাগ উপহার দেওয়া হয়।

এরই ধারবাহিকতায় ৯০ দিন (তিন মাস) নিয়মিত নামাজ আদায়কারী ১২ কিশোরকে বাই সাইকেল উপহার দেয়া হচ্ছে বলে জানান সিপিজে সোসাইটি’র প্রধান সমন্বয়ক ও মুখপাত্র সাংবাদিক নিয়াজ মাহমুদ সোহেল।

নিয়াজ মাহমুদ জানান, “সন্ত্রাস ও মাদক থেকে কিশোরদের রক্ষা করতে নামাজ সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে। এলাকার সকলের প্রচেষ্টায় এমন একটি মহতী উদ্যোগ বাস্তবায়ন হতে যাচ্ছে। এর ফলে একটি ছেলেও যদি পরবর্তী জীবনে নামাজ আঁকড়ে ধরে দেশের জন্য কাজ করতে পারে, তাহলে আমাদের উদ্যোগ সার্থক হবে।”

ব্যতিক্রমী এই উদ্যোগ প্রসঙ্গে চালিতাবাড়ী কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. কাওছার বলেন, নামাজে উৎসাহ প্রদানে এলাকাবাসীর উপহার দেয়ার ঘোষণার পরে কিশোরদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। শিশু-কিশোরদের মসজিদমুখী হওয়ায় সমাজে অপরাধ প্রবণতা কমে যাচ্ছে। সিপিজে সোসাইটি’র এমন উদ্যোগ অন্যান্যদের জন্য বেশ অনুকরণীয় হয়ে থাকবে।