বাঁশখালীতে গুলিবিদ্ধ শ্রমিকদের পাশে শ্রমিক কল্যাণ ফেডারেশনের নেতৃবৃন্দ

আপডেট: এপ্রিল ২২, ২০২১
0

শ্রমিকদের ওপর গুলি বর্ষণকারী পুলিশ সদস্যদের বিচার দ্রুততম সময়ের মধ্যে করতে হবে: শ্রমিক কল্যাণ ফেডারেশন

চট্টগ্রামের বাঁশখালীতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে গত ১৭ এপ্রিলের পুলিশের নির্বিচারে গুলিতে আহত শ্রমিকদের আর্থিক সহায়তা দিয়েছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন। আজ বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শ্রমিকদের মাঝে নগদ অর্থ তুলে দেওয়া হয়। শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলামের পক্ষে কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ ইছহাক ও এস এম লুৎফর রহমান শ্রমিকদের মাঝে নগদ অর্থ সহায়তা পৌঁছে দেন। এই সময় তারা শ্রমিকের পরিবার ও চিকিৎসার সার্বিক খোঁজ খবর নেন। এই সময় উপস্থিত ছিলেন বাঁশখালী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ জহিরুল ইসলাম, ফেডারেশনের চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি মাওলানা নুরুল হোসাইন, ট্রেড ইউনিয়ন সম্পাদক শরফুল আমিন চৌধুরী, বাঁশখালী দক্ষিণ থানা সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন প্রমুখ।

নেতৃবৃন্দ পুলিশের গুলিতে আহত শ্রমিকদের সাথে নিয়ে আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত করেন। নিহতদের জন্য আল্লাহর দরবারে শাহাদাতের মর্যাদা কামনা করেন এবং একই সাথে আহতদের সুস্থতার জন্য দোয়া করেন।

এই সময় নেতৃবৃন্দ বলেন, ১৭ এপ্রিল বাঁশখালীতে পুলিশ নিরীহ শ্রমিকদের ওপর যেভাবে গুলি চালিয়েছে তা ইতিহাসে নজিরবিহীন। ন্যায্য অধিকারের দাবীতে আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালিয়ে সুস্পষ্টভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে। এই ঘটনার ক্ষোভ ও নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। একটি সভ্য দেশে সাধারণ মানুষের ওপর পুলিশের এইরকম ঘৃণ্য আচরণ মোটেও প্রত্যাশিত নয়। শ্রমিকের ওপর গুলি চালিয়ে আবার শ্রমিকের নামে মামলা দেওয়া ইতিহাসের নিকৃষ্ট মিথ্যাচার। আমরা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার ও নিহত শ্রমিকদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং আহত শ্রমিকদের চিকিৎসার ব্যয়ভার বহন করার জন্য উদাত্ত আহবান জানাচ্ছি।

একই সাথে এই নির্মম ঘটনার পেছনে যেসব পুলিশ সদস্য জড়িত তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে আইনের আওতায় এনে দ্রুততম সময়ের মধ্যে বিচার করতে হবে। শ্রমিকদের সকল ন্যায্য দাবি মেনে নেওয়ার জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।