বাংলাদেশের উন্নয়নের হাতিয়ার শেখ হাসিনার কাছেই নিরাপদ: প্রকৌশলী আবদুস সবুর

আপডেট: জুলাই ৩০, ২০২২
0

পুরকৌশল বিভাগ, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) সদর দফতর, রমনা,ঢাকার উদ্যোগে (২৯জুলাই ২০২২ খ্রি., শুক্রবার) ”Role of Civil Engineers to Graduate towards a Development and Prosperous Nation: Bangladesh Perspective’ প্রতিপাদ্যে ‘2nd Civil Engineers Congress’ আইইবি সদর দফতরে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো: আবদুস সবুর এই কথা বলেন।

ইঞ্জিনিয়ার আবদুস সবুর বলেন,স্বাধীনতার পঞ্চাশ বছর পেরিয়েছি সফলভাবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের প্রতিটি ক্ষেত্রে বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তিতে ছোঁয়া রেখেছিলেন৷দীর্ঘ দিন পর তাঁরই কন্যা শেখ হাসিনা সরকার এর নেতৃত্বে আবার নব সূচনা হয়েছে সেই ১৯৯৬ এবং ২০০৯ সাল থেকেই। জননেত্রী শেখ হাসিনাই আবিষ্কার করেছেন যে, এই দেশ অমিত সম্ভাবনাময়। তিঁনি প্রতিটি ক্ষেত্রেই সফলতার সাক্ষর রাখছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের উন্নয়নের হাতিয়ার শেখ হাসিনার কাছেই নিরাপদ। পথ হারানোর ভয় নেই।দেশের বিদ্যুৎ উৎপাদন থেকে শুরু করে রুপপুরসহ সারা বাংলাদেশেই তা দৃশ্যমান। এখন যারা বিদ্যুৎ এর সংকটের কথা বলে দেশে ষড়যন্ত্র চালাচ্ছে, আন্দোলন করছে তাদের সময়ে দেশের অধিকাংশ অঞ্চল অন্ধকারে ছিল। দেশের সামগ্রিক উন্নয়নের ধারা মালেশিয়া, সিঙ্গাপুরের চেয়েও অনেক ভাল। যার অন্যতম কারিগরিক দায়িত্ব পালন করছে এই দেশের সিভিল ইঞ্জিনিয়ারা।
পদ্মা সেতুর উদাহরণ দিয়ে তিনি বলেন, একসময় পদ্মা সেতু নিয়ে গবেষণা হবে৷ বিশ্বের অন্যান্য দেশ থেকে বাংলাদেশের পদ্মা সেতু দেখতে আসবে, গবেষণা করবে।

তিনি আরও বলেন,বহিঃবিশ্বের সংকটকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এবং তাঁরই সুযোগ্য তনয় সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে দেশ সফলভবেই এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: শহীদ উল্লাহ খন্দকার, সম্মানিত সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রালয়।
বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার পরই বঙ্গবন্ধু দেশ গড়ার জন্য নতুন সংগ্রাম শুরু করেন। তিনি উন্নয়নের যে গতি শুরু করেছেন তা যদি অব্যহত থাকতো তাহলে দেশ অন্যন্য উচ্চতায় যেতো। সদ্য স্বাধীন হওয়া দেশ যেখানে কিছুই ছিলনা সেখান থেকেই বঙ্গবন্ধু সূচনা করেছেন। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পদ্মাসেতু, রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র সহ দেশের মেগা প্রজেক্টগুলো বিনির্মানে সিভিল ইঞ্জিনিয়ারা অবদান রেখেই চলছেন৷ পাশাপাশি মানবসৃষ্ট সমস্যা মোকাবেলায় ইঞ্জিনিয়ারদের অবদান গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের মত দুর্যোগপ্রবণ দেশে টেকসই স্থাপনা যথা সুউচ্চ ভবন, সেতু, কালভার্ট, ইত্যাদি নির্মাণ পুরকৌশলীদের জন্য একটা বড় চ্যালেঞ্জ। তাছাড়াও ভূমিকম্প, অতি বৃষ্টি ও আকস্মিক বন্যা মোকাবেলা করে উন্নত বাংলাদেশের রুপকার জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ এবং ডেল্টা প্লান-২১০০ বাস্তবায়নে দেশের পুরকৌশলীদের অগ্রণী ভূমিকাগুলো উপস্থাপন করার লক্ষ্যে সিভিল ইঞ্জিনিয়ারিং ডিবিশন আইইবি “২য় পুরকৌশল প্রকৌশলী সম্মেলন” এর আয়োজন করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ইঞ্জিনিয়ার মো. নুরুল হুদা, প্রেসিডেন্ট আইইবি,অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার সত্য প্রসাদ মজুমদার, উপাচার্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, ভাইস-প্রেসিডেন্ট (এইচআরডি), আইইবি এবং অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. দেলোয়ার হোসেন, চেয়ারম্যান, টেকনিক্যাল কমিটি ও বিভাগীয় প্রধান পুরকৌশল বিভাগ, বুয়েট।

স্বাগত বক্তব্য প্রদান করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), পিইঞ্জ ।

আইইবির সাবেক প্রেসিডেন্ট কবির আহমেদ ভূইয়া, ভাইস-প্রেসিডেন্ট প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ সহ পুরকৌশল বিভাগের প্রকৌশলী, বিভিন্ন সেন্টারের প্রকৌশলীরা উপস্থিত ছিলেন৷

পুরকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তীর সঞ্চালনায় সভাপতিত্ব করেন পুরকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী ড. মুনাজ আহমেদ নূর।