‘বাংলাদেশে রাজনীতি যতোটা শক্তি অর্জন করেছে ততোটাই কমেছে গণমাধ্যমের স্বাধীনতা’

আপডেট: জুলাই ২, ২০২১
0

বাংলাদেশে রাজনীতি যতোটা শক্তি অর্জন করেছে ততোটাই কমেছে গণমাধ্যমের স্বাধীনতা
অতিমারি ও লকডাউনে গণমাধ্যম বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকির কারণে স্বাধীনতা কমেছে। এ বছর বাংলাদেশের স্কোর ৪৯.৭১। এর আগের বছর ৪৯.৩৭। সুতরাং বাংলাদেশের স্কোর সামান্য বাড়লেও র্যাংকিং পিছিয়েছে। এ বছরও দক্ষিণ এশিয়ায় সবার চেয়ে পিছিয়ে বাংলাদেশই।

দক্ষিণ এশিয়ায় সবার উপরে আছে ভুটান। তাদের অবস্থান ৬৫। এরপরেই আছে মালদ্বীপ (৭২), নেপাল (১০৬), শ্রীলঙ্কা (১২৭), ভারত (১৪২) ও পাকিস্তান (১৪৫)। মিয়ানমারের অবস্থান ১৪০। বাংলাদেশের ঠিক উপরে অবস্থান করছে রাশিয়া ও হন্ডুরাস। আর বাংলাদেশের নিচে আছে তুরস্ক ও ব্রনাই।

বিশ্বের সবচেয়ে স্বাধীন গণমাধ্যম নরওয়েতে। এরপরেই যথাক্রমে রয়েছে ফিনল্যান্ড, ডেনমার্ক, সুইডেন ও নেদারল্যান্ড। আর সবার নিচে রয়েছে জিবুতি (১৭৬), চীন (১৭৭), ইরিত্রিয়া (১৭৮), তুর্কমেনিস্তান (১৭৯) ও উত্তর কোরিয়া (১৮০)।

রিপোর্টার্স উইদআউট বর্ডার্স বলছে বাংলাদেশে রাজনীতি যতোটা শক্তি অর্জন করেছে ততোটাই কমেছে গণমাধ্যমের স্বাধীনতা। ২০২০ সালে করোনা অতিমারি শুরুর পর থেকে গণমাধ্যমের টিকে থাকা আরও কঠিন হয়েছে। শুধু রাষ্ট্র বা পুলিশ নয়, বেসামরিক নাগরিকদের হাতেও নিপীড়নের শিকার হতে হচ্ছে সাংবাদিকদের। এছাড়াও বিচারিক ব্যবস্থাও সাংবাদিকদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করা যায় বলে দাবি করেছে রিপোর্টার্স উইদআউট বর্ডার্স।