বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশে পরিণত হবে- কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

আপডেট: মার্চ ১২, ২০২২
0

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালকের বারি-ব্রি পরিদর্শন

গাজীপুর প্রতিনিধিঃ কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ইউক্রেন রাশিয়া যুদ্ধের প্রভাবে দেশে খাদ্যশস্যের দাম কিছুটা বেড়েছে, তবে দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে। শনিবার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, আমরা মৎস্য, পোল্ট্রি ও ধানসহ সকল কৃষিকাজ বিজ্ঞানসম্মত ও আধুনিকভাবে করার জন্য কাজ করছি, যাতে কৃষিকাজ লাভজনক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দারিদ্র্য ও ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়তে কাজ করছি। বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশে পরিণত হবে।

কৃষিমন্ত্রী আরো বলেন, সরু চালের দাম কিছুটা বেড়েছে, তবে মোটা চালের দাম বাড়েনি। আমরা খেটে খাওয়া গরীব মানুষ নিরয় চিন্তিত। তাদের জন্য আমরা ওএমএসের মাধ্যমে চাল দিচ্ছি। কয়েকদিনের মধ্যে ৫০ লাখ গরীব পরিবারের মধ্যে ১০ টাকা দরে চাল বিতরণ করা হবে। তেলসহ কযয়েকটি খাদ্যের উপর সরকার টেক্স কমিয়ে দিয়েছে। আমরা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।

এনবিআর যাতে পোলট্রি, ফিস ও ডেইরি শিল্পকে শিল্পখাতের স্থলে কৃষি ফার্ম ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করে, সে বিষয়ে কাজ চলছে বলেও জানান মন্ত্রী। এর আগে সকালে মন্ত্রী ও তার সফর সঙ্গী কিউ দোংয়ু সদর উপজেলার বহুরিয়াচালা এবং কোলতিয়া গ্রামে মৎস্য ও পোল্ট্রি খামার এবং বোরো ধান ক্ষেত পরিদর্শন করেন।

rajjak

এসময় মন্ত্রীর সঙ্গে ঢাকায় সফররত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ দোংয়ুসহ কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ বখতিয়ার, এফএওর এডিজি জং-জিন কিম, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাজাহান কবিরসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী ও সফরসঙ্গীরা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শণ করেন। এসময় অতিথিবৃন্দ বারি’র প্রধান কার্যালয়ের সামনে মুজিব বর্ষের সম্মানার্থে বারি উদ্ভাবিত তিনটি ফলের চারা রোপণ করেন এবং ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তন প্রাঙ্গণে আয়োজিত বারি উদ্ভাবিত বিভিন্ন ধরনের প্রযুক্তির প্রদর্শনী স্টল পরিদর্শন করেন।

এসময় এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. অপূর্ব কান্তি চৌধুরী, (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. আব্দুল লতিফ আকন্দ, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. মো. সাইফুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন উইং) ড. মোছাম্মৎ সামছুন্নাহার, পরিচালক পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার সহ বারি’র বিভিন্ন বিভাগের প্রধান, ঊর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।
###