বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ঃ ২৭৫ কোটি ৭৯ লক্ষ ৩৯ হাজার টাকার বাজেট অনুমোদন

আপডেট: জুন ২৮, ২০২১
0

গাজীপুর প্রতিনিধিঃ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ২৭৫ কোটি ৭৯ লক্ষ ৩৯ হাজার টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের সিটি অফিসের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত বোর্ড অভ গভর্ণরস্ এর ১৮১ তম সভায় এবাজেটঅনুমোদন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. নাসিম বানু-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বোর্ড অব গভর্ণর্স এর সভায় বাজেট উপস্থাপন করেন ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল। এ বাজেটে রাজস্ব খাতে ২৭৫ কোটি ৭৯ লক্ষ ৩৯ হাজার এবং উন্নয়ন খাতে ৭৬ কোটি ৪৬ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন হতে রাজস্ব বাজেটে বরাদ্দকৃত অর্থের পরিমাণ ২০ কোটি টাকা যা মোট রাজস্ব বাজেটের ০৭ দশমিক ২৫ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল হতে এ বাজেটে ২৫৫ কোটি ৭৯ লক্ষ ৩৯ হাজার টাকার সংস্থান রাখা হয়েছে যা রাজস্ব বাজেটের ৯২ দশমিক ৭৫ শতাংশ। একই সঙ্গে ২০২০-২০২১ অর্থ বছরে ২১৬ কোটি ৪৫ লক্ষ ৩৮ হাজার টাকা সংশোধিত বাজেট সভায় অনুমোদিত হয়।

সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে এবারের বাজেটটি চারটি মূল ভিত্তির উপর প্রতিষ্ঠিত- সক্ষমতা, গবেষণা ও উদ্ভাবন, শুদ্ধাচার ও জীবনব্যপী শিক্ষা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা দর্শনের সাথে সংগতি রেখে শিক্ষাকে গণমুখীকরণের বিষয়টি এ বাজেটে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।