বাংলাদেশ পরিবেশ আন্দোলনের পরিবেশ স্বাস্থ্য বিষয়ক কর্মসূচি কমিটি গঠিত

আপডেট: এপ্রিল ১, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:
গত ৩০ মার্চ সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত জুম এর মাধ্যমে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের জন্য একটি পরিবেশ স্বাস্থ্য বিষয়ক কর্মসূচি কমিটি গঠনের উদ্দেশ্যে বিশেষ সভা অনুষ্ঠিত হয়।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে জুম-এর মাধ্যমে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)‘র নির্বাহি সহ-সভাপতি ডাঃ আব্দুল মতিন। সভায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, তরুণ সমাজের প্রতিনিধি, ডাক্তার, পুষ্টি বিশেষজ্ঞ, সৎ হিসেবে পরিচিত সাবেক সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক কর্মী, গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি, সামাজিক প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ বিভিন্ন ক্ষেত্রের স্বনামধন্য ব্যক্তিত্বরা অংশগ্রহণ করেন।

পরিবেশ যদি নষ্ট হয় তাহলে মানুষের অন্য দুর্গতির পাশাপাশি স্বাস্থ্য দুর্গতিও বড় আকারে দেখা দেয় উল্লেখ করে সভাপতির বক্তব্যে ডাঃ আব্দুল মতিন বলেন, স্বাস্থ্য এখন বিশ্বব্যাপীই একটি বড় ইস্যু। এই কমিটি শক্তিশালী ভূমিকা পালনের মধ্য দিয়ে পরিবেশ স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয়গুলো সারাদেশের সাধারণ মানুষের কাছে পৌঁছাতে সমর্থ হবে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন। তিনি বলেন, এই কমিটির বিভিন্ন সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান চর্চা ও গবেষণার প্রয়োজনীয়তা রয়েছে। তবে সাধারণ মানুষের উপযোগী করে বিষয়সমূহ উপস্থাপন করার ওপরও এ সময় তিনি গুরুত্ব দিতে কমিটির সদস্যবৃন্দের প্রতি অনুরোধ জানান।

সভার শুরুতে সভাসঞ্চালক বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক বিধান চন্দ্র পাল পরিবেশের দৃষ্টিকোণ থেকে একটি উপস্থাপনার মাধ্যমে দেশের স্বাস্থ্যের মান ও ব্যবস্থাপনার সামগ্রিক চিত্র তুলে ধরেন। উপস্থাপনায় তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংজ্ঞার কথা উল্লেখ করে বলেন, স্বাস্থ্য ও স্বাস্থ্যসেবার ক্ষেত্রে আমাদের দেশে শারীরিক অবস্থার দিকটিই বেশি গুরুত্ব পায়। মানসিক দিকটি যথেষ্ট বিবেচনা পায় না। এছাড়া সামাজিক, পরিবেশ ও অন্যান্য বিষয়গুলো উপেক্ষিতই থেকে যায়। স্বাস্থ্যের সাথে সাথে এখন পরিবেশের আঙ্গিকটিও বিবেচনায় নিয়ে কাজ করাটা জরুরি হবে বলেও এ সময় তিনি মন্তব্য করেন।

সভায় আলোচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে প্রাথমিক স্বাস্থ্য সেবা ও রোগ নিয়ন্ত্রণ এবং আইইডিসিআর-এর সাবেক পরিচালক ড. আবু মোহাম্মদ জাকির হোসেনকে আহ্বায়ক, ডা. মোহাঃ আব্দুল মতিনকে সহযোগী আহবায়ক এবং লেখক, গবেষক এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক বিধান চন্দ্র পালকে সদস্য-সচিব করে ২১ সদস্যবিশিষ্ট পরিবেশ স্বাস্থ্য বিষয়ক কর্মসূচি কমিটি গঠন করা হয়। কমিটিতে সম্মানিত সদস্যদের মধ্যে রয়েছেন- শরীফ জামিল, ডা. মোঃ আফতাব উদ্দিন, ফরিদা আখতার, ড. মোঃ আব্দুল বাকী, কান্তা দেবী, ডা. রুদাবা খন্দকার, ডাঃ মাহমুদুর রহমান, ড. নীতিশ চন্দ্র দেবনাথ, মোঃ শফিকুল ইসলাম, ডাঃ শাকিল আখতার, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা, ডালিয়া দাস, প্রফেসর ড. আহমদ কামরুজ্জামান, মোঃ রফিকুজ্জামান পল্লব, ড. মোঃ মাহবুব হাসান মাসুদ, ইমরান চৌধুরী, হাসান ইউসুফ খান এবং দেওয়ান নূরতাজ আলম।

দায়িত্ব গ্রহণের পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে ড. জাকির হোসেন বলেন, যারা আমরা এক্ষেত্রে দীর্ঘদিন হলো কাজ করছি তারা আজ একটা শক্তিশালী কমিটিতে অন্তর্ভুক্ত হয়েছি। আমার দিক থেকে চেষ্টা থাকবে সামগ্রিকভাবে যতদূর সম্ভব আমার সময়, পরিশ্রম ও মেধা দ্বারা আমার কাছে কিংবা এই কমিটির কাছে যা কিছু আশা কিংবা প্রত্যাশা আছে তা কিছুটা হলেও যাতে পূরণ হয়। আমি বিশ্বাস করি আমাদের স্বপ্ন অনুসারে আমরা ভালো কিছু করে যেতে পারবো।

সভায় পুরোটা সময় উপস্থিত থেকে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বিশ বছরেরও বেশি সময় ধরে পরিবেশের বিভিন্নক্ষেত্রে ভূমিকা পালন করে যাচ্ছে। এর মধ্যে স্বাস্থ্যও অন্যতম। ফলে অতীতে এই ক্ষেত্রে কি কি কাজ হয়েছে সেগুলো পর্যালোচনা করে পরিকল্পনা গ্রহণ করে কার্যক্রম এগিয়ে নেয়াটা গুরুত্বপূর্ণ হবে। কোভিড-১৯-এর মত সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ইস্যুসমূহ নিয়েও কাজ করাটা এই কমিটির জন্য জরুরি হবে বলে এ সময় তিনি মন্তব্য করেন। এই কমিটি সুন্দর ও শক্তিশালী ভূমিকা পালনে সমর্থ হবে সেই আশাবাদও তিনি এ সময় ব্যক্ত করেন।

পরিবেশের ইস্যুতে কি কি স্বাস্থ্য সংকট হতে পারে, সে আলোকে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করে এই কমিটি অগ্রাধিকার নির্ণয় করে কাজ করবে। এ বিষয়ে খুব দ্রুততম সময়ে একটি সভা করে কমিটি বিস্তারিত কর্মপরিকল্পনা ও কর্মকৌশল নির্ধারণ করবে বলেও সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রসঙ্গত উল্লেখ থাকে যে, বর্তমানে বাপা‘র এ ধরনের ১৭টি কর্মসূচি কমিটি রয়েছে। যে কমিটিগুলোর মাধ্যমে বাপা বিভিন্নমুখি কর্মসূচি পরিচালনা করে থাকে।