বাইডেনকে জরুরি করোনাভাইরাস শীর্ষ সম্মেলন ডাকার আহ্বান জানিয়েছেন ব্রাজিলের প্রাক্তন নেতা লুলা

আপডেট: মার্চ ১৮, ২০২১
0

সিএনএন-এর ক্রিশ্চিয়ান আমানপুরের একান্ত সাক্ষাত্কারে ব্রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ভ্যাকসিনের ইক্যুইটি নিশ্চিত করার জন্য আহবান জানাচ্ছেন।

ব্রাজিলের সাও পাওলো থেকে বক্তব্য রেখে ডা . সিলভা বলেছিলেন যে ,”আমেরিকাতে ভ্যাকসিনের উদ্বৃত্ত রয়েছে এবং প্রয়োজনের দেশগুলিতে অতিরিক্ত পরিমাণে দান করা যেতে পারে বলে পরামর্শ দিয়েছে।”
“আপনার প্রোগ্রামের মাধ্যমে আমি রাষ্ট্রপতি বাইডেনের কাছে একটি পরামর্শ দিতে চাই যে: জি -২০ সভা জরুরিভাবে আহ্বান করা খুব জরুরি,” দা সিলভা আমানপুরকে বলেছেন। “বিশ্বের প্রধান নেতাদের ফোন করা এবং টেবিলের চারপাশে কেবল একটি জিনিস, একটি ইস্যু রাখা গুরুত্বপূর্ণ টিকা, ভ্যাকসিন এবং ভ্যাকসিন!”

তিনি আরও বলেছিলেন, “আন্তর্জাতিক নেতাদের প্রতি দায়বদ্ধতা প্রচণ্ড, তাই আমি রাষ্ট্রপতি বাইডেনকে এটি করতে বলছি কারণ আমি বা আমরা অন্যরা সেটা পারব না … আমি আমার সরকারকে বিশ্বাস করি না। এবং তাই, ট্রাম্পের পক্ষে আমি এর জন্য চাইতে পারি না। তবে বাইডেন বিশ্বের গণতন্ত্রের জন্য একটি অক্সিজেনের মতো । ”

গত সপ্তাহে সুপ্রিম কোর্টের একটি বিচারপতি তার ২০১৭ সালের দুর্নীতির অভিযোগ ও অর্থ পাচারের অভিযোগ বাতিল করে দেওয়ার পরে দ্য সিলভার প্রথম সাক্ষাত্কারে প্রাক্তন এই নেতা আরও বলেছিলেন যে তিনি পরের বছর দেশটির রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেওয়ার আমন্ত্রণ প্রত্যাখ্যান করবেন না।

“যখন নির্বাচনের জন্য প্রার্থী হওয়ার মুহূর্তটি আসে এবং আমার দল এবং অন্যান্য মিত্র দলগুলি যদি বুঝতে পারে যে আমি প্রার্থী হতে পারি, এবং আমি যদি আজ আমার শক্তি এবং শক্তি দিয়ে ভাল থাকি তবে আমি পারব আপনাকে আশ্বস্ত করুন যে আমি এই আমন্ত্রণটি অস্বীকার করব না, তবে আমি সে বিষয়ে কথা বলতে চাই না এটি আমার মূল অগ্রাধিকার নয় । এখন আমার প্রধান অগ্রাধিকার এই দেশকে বাঁচানো, “ডা সিলভা বলেছিলেন।
কোভিড -১৯ এর আরেকটি নৃশংস তরঙ্গ দেশটি ছড়িয়ে দেওয়ার কারণে সাম্প্রতিক দিনগুলিতে দক্ষিণ আমেরিকার দেশ বারবার ভাইরাসজনিত মৃত্যুর রেকর্ড করছে। পুনরুত্থান মহামারীগুলির সামনের লাইনে লড়াই করে চিকিত্সকদেরকে অভিভূত করেছে, সারা দেশে ক্রমবর্ধমান সংখ্যক হাসপাতাল রয়েছে ।
মঙ্গলবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রকের গবেষণা সংস্থা ওসওয়াল্ডো ক্রুজ ফাউন্ডেশন দেশের বর্তমান জরুরি অবস্থাটিকে “ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে বড় স্বাস্থ্য ও হাসপাতালের পতন বলে অভিহিত করেছে।”
৭৫বছর বয়সী দা সিলভা তিন বছর আগে দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন, “অপারেশন কার ওয়াশ” নামে অভিহিত রাষ্ট্রীয় তেল সংস্থা পেট্রোব্রাস সম্পর্কে বিস্তৃত তদন্ত থেকে উদ্ভূত হয়েছিল।