বাইডেনের জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনে দ্বিপাক্ষিক প্রথম বৈঠকে অংশ নেবেন শি জিনপিং

আপডেট: এপ্রিল ২১, ২০২১
0

নতুন মার্কিন প্রশাসন আসার পরে দুই নেতার মধ্যে প্রথম বৈঠকে রাষ্ট্রপতি জো বাইডেনের আমন্ত্রণে বৃহস্পতিবার আমেরিকার নেতৃত্বাধীন জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং অংশ নেবেন।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দু’দিনের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ নিয়ে প্যারিস চুক্তিতে ফিরিয়ে আনার পরে বাইডেন কয়েক ডজন বিশ্ব নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন।

চীন ভিডিওর মাধ্যমে এই শীর্ষ সম্মেলনে অংশ নেবেন এবং একটি “গুরুত্বপূর্ণ” বক্তৃতা দেবেন, বুধবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র হুয়া চুনাইনিং বলেছেন।

বেইজিং এবং ওয়াশিংটনের বিরুদ্ধে অভিযোগ করা মানবাধিকার লঙ্ঘন থেকে শুরু করে অন্য দেশগুলির প্রতি চীনের অর্থনৈতিক জালিয়াতি থেকে শুরু করে বিভিন্ন বিষয় নিয়ে সংঘর্ষ হয়েছে।আলাস্কায় গত মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনা কর্মকর্তারা প্রথম উচ্চ-স্তরের ব্যক্তি-আলাপ আলোচনা করেছিলেন যা বর্ণবাদী হয়ে পড়েছিল এবং কোন কূটনৈতিক অগ্রগতি অর্জন করতে পারেনি।

তবে বিশ্বের দুটি বৃহত্তম গ্রিনহাউস গ্যাস নির্গমনকারী দেশ দুটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি সাধারণ আগ্রহের সন্ধান করেছে।

গত সপ্তাহে, মার্কিন জলবায়ু দূত জন কেরি বিডন প্রশাসনের এক আধিকারিকের মাধ্যমে চীনের প্রথম উচ্চ-পর্যায়ের সফরে তার চীনা সমকক্ষের সাথে দেখা করতে সাংহাই ভ্রমণ করেছিলেন। উভয়ই নির্গমন হ্রাস করতে “২০২০ এর দশকে” কংক্রিটের পদক্ষেপে সম্মত হন।

ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সময় প্যারিস চুক্তি থেকে সরে আসা সময়ে জলবায়ু সংলাপ পুনরায় শুরু হওয়াও এই আলোচনার চিহ্নিত হয়েছিল।