বাইডেনের যুদ্ধনীতিতে আমেরিকার পররাষ্ট্রনীতিতেও পরিবর্তন আসছে

আপডেট: এপ্রিল ১৪, ২০২১
0

আফগান থেকে সেনা প্রত্যাহারের ঘোষনা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকার দীর্ঘবছরের যুদ্ধনীীতর পরিবর্তন চান। তাতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়টি সুস্পষ্ট। আর জো বাইডেনের এ ধরনের যুদ্ধনীতিতে আমেরিকার পররাষ্ট্রনীতিতেও বড় ধরনের পরিবর্তনের ইঙ্গিত দেয় — খবর বার্তা সংস্থা সিএনএনর ।

রাষ্ট্রপতি জো বাইডেন সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনাদের আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এ সিদ্ধান্তের ফলে দেশটিতে প্রায় ২০ বছরের যুদ্ধের পরে এবং হাজার হাজার মানুষের প্রাণহানির এক গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসাবে চিহ্নিত হয়েছে – এটি বিদেশের মার্কিন যুক্তরাষ্ট্রে এবং সংস্থার পরিবর্তনেরও ইঙ্গিত দেয়।

বাইডেন প্রশাসনের আধিকারিকরা মঙ্গলবার বলেছিলেন যে রাষ্ট্রপতি ১ মে এর আগেই দেশের বাকি ২,৫০০ বা তার বেশি সৈন্যকে ড্রডাউন শুরু করার নির্দেশ দিয়েছেন এবং মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের সূত্রপাতকারী ৯/১১-এর হামলার ২০ তম বার্ষিকীর মধ্যে সমস্তই শেষ হওয়া উচিত।

আফগানিস্তান এবং পরবর্তী যুদ্ধ প্রশাসনের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেছিলেন যে রাষ্ট্রপতি বিশ্বাস করেন যে ২০০১ সালে যুদ্ধের সূচনা সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র যে লক্ষ্যগুলি নির্ধারণ করেছিল এবং তা “২০২১ সালের হুমকী ও চ্যালেঞ্জগুলি, ২০০১-এর বিপরীতে,” সম্পূর্ণরূপে অংশ নেওয়ার জন্য, প্রশাসন প্রশাসনকে সম্পূর্ণরূপে অংশ নিতে ” এটি এখন সবচেয়ে তীব্র চ্যালেঞ্জগুলির মুখোমুখি হওয়া উচিত। এর মধ্যে রয়েছে চীনের সাথে প্রতিযোগিতা, করোনাভাইরাস প্রাদুর্ভাব এবং একাধিক দেশ জুড়ে এবং সাইবারের মতো নতুন ডোমেনগুলিতে সর্বাধিক বিস্তৃত সন্ত্রাসী হুমকি।

“এটি করার জন্য আমাদের আফগানিস্তানের ২০ বছরের সংঘাত সম্পর্কিত বইটি বন্ধ করা এবং আমেরিকার জাতীয় সুরক্ষা স্বার্থ রক্ষার জন্য এবং সুরক্ষিত করার জন্য সুস্পষ্ট চক্ষু এবং কার্যকর কৌশল নিয়ে এগিয়ে যাওয়া দরকার,” এই কর্মকর্তা বলেছিলেন।

তবে, প্রায় দুই দশক পরে এই মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক পদক্ষেপের অপসারণের সিদ্ধান্ত ঝুঁকিবিহীন নয় এবং বিশ্লেষকরা বিভক্ত হয়ে পড়েছেন যে আমেরিকার দীর্ঘকাল ধরে চলমান যুদ্ধের অবসানের সুযোগগুলি আফগানিস্তান ও অঞ্চলের স্থিতিশীলতার জন্য সম্ভাব্য ব্যয়কে ছাড়িয়ে যাবে কিনা।