বাউবি’তে জুম ওয়েবিনার “তোমাদের এই ঋণ কোনো দিন শোধ হবে না” 

আপডেট: ডিসেম্বর ১৫, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) মহান শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে “তোমাদের এই ঋণ কোনো দিন শোধ হবে না” শীর্ষক জুম ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যায় বাউবি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের উদ্যোগে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসেবে শিক্ষাবিদ, লেখক ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক পান্না কায়সার এবং প্রজন্ম ৭১ এর সভাপতি আসিফ মুনীর তন্ময় অংশ নেন। 

জুম আলোচনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য (রুটিন দায়িত্ব) ও প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল ও রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম। এতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক মো: আনোয়ারুল ইসলাম। ওয়েবিনারে বাউবি’র শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথর্ীগণ, স্টাডি সেন্টারের সমন্বয়কারী ও টিউটরগণ সংযুক্ত ছিলেন। জুম আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সাধারন সম্পাদক মেহেরীন মুনজারীন রত্না।

জুম ওয়েবিনারে সংযুক্ত হয়ে অধ্যাপক পান্না কায়সার তঁার স্বামী শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক শহীদুল্লাহ কায়সার, মুক্তিযুদ্ধ এবং বুদ্ধিজীবীদের নিয়ে তঁার দীর্ঘ স্মৃতি রোমন্থনে বলেন আজ আনন্দ বেদনায় একাকার আমাদের বাংলাদেশ। তিনি রাজাকারদের পূর্নাঙ্গ তালিকা তৈরির দাবী জানান এবং প্রজন্ম ৭১’ কে আলোকিত যাত্রায় অগ্রসর হওয়ার তাগিদ দেন। তিনি সোনার বাংলা বাস্তবায়নের জন্য ঘরে ঘরে আমাদের সোনার মানুষ হতে হবে তবেই সোনার বাংলার ঘরে ঘরে একদিন আলো জ্বলবে।

প্রজন্ম ৭১’ এর সভাপতি আসিফ মুনির তন্ময় বলেন, শুধু ১৪ ডিসেম্বরের বুদ্ধিজীবী নয় সকল শহীদ বুদ্ধিজীবীদের সর্বদা স্মরণ রাখা প্রয়োজন। তিনি শহীদ বুদ্ধিজীবীসহ অন্যান্য বুদ্ধিজীবীদের ধ্যান ধারণা ও সৃষ্টিশীল কাজ নিয়ে গবেষণা, পাঠ্যপুস্তকে তাদের নাম অন্র্Íভুক্ত ও প্রাতিষ্ঠানিকী করণ এবং তাদের ডায়েরি ও অপ্রকাশিত লেখা প্রকাশের দাবী জানান। এতে বর্তমান ও নতুন প্রজন্মের মাঝে মেলবন্ধন তৈরি হবে। শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব। বুদ্ধিজীবীদের কথা শুধু দিবসের মধ্যে সীমাবদ্ধ না রেখে বছর ব্যাপী নানা কার্যক্রমে তাদের স্মরণ করার কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে তঁার সংক্ষিপ্ত বক্তৃতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সকল বীর মুক্তিযোদ্ধা ও শহিদদের প্রতি এবং ১৫ আগষ্টে নিহতদের স্মরণে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, বাঙালি জাতিকে মেরুদণ্ডহীন করার জন্যই পরিকল্পিত ভাবে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রতিষ্ঠা করেছেন। এই ইতিহাস যাতে সকলের মাঝে অন্তর্নিহিত থাকে এবং আমাদের প্রজন্ম যাতে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে সেভাবে সকলকে কাজ করার আহ্বান জানান উপাচার্য ।