বাউবি’তে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

আপডেট: জানুয়ারি ১১, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন: বিজয়ের পূর্ণতা’’ শীর্ষক এ আলোচনা সভা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের উদ্যোগে জুম ওয়েবনারে সোমবার রাতে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান আলোচক হিসেবে অংশ নেন অধ্যাপক ড. মমতাজ উদ্দীন পাটোয়ারী ও প্রধান অতিথি হিসেবে ছিলেন বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাউবি’র প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন ও ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল আলোচনা অংশ নেন। সভায় সভাপতিত্ব করেন বাউবি’র বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক মো. আনোয়ারুল ইসলাম এবং সাধারণ সম্পাদক মেহেরীন মুনজারীন রত্না সঞ্চালনা করেন।

সভায় প্রধান আলোচক অধ্যাপক ড. মমতাজ উদ্দীন পাটোয়ারী বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের সমাপ্তির পূর্ণতা ঘটে এবং বাংলাদেশের অগ্রযাত্রার সূচনা হয়। তিনি বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে শিক্ষার্থী ও নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়া এবং বঙ্গবন্ধুকে নিয়ে মৌলিক গবেষণার উপর গুরত্ব আরোপ করেন ।

প্রধান অতিথির বক্তব্যে বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনকে মনেপ্রাণে ধারণ করে ব্যক্তি স্বার্থের উর্ধ্বে থেকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের আহবান জানান।

এর আগে সকালে বাউবি শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম গাজীপুরস্থ বাউবি ক্যাম্পাসে ‘স্বাধীনতা চিরন্তন স্মারক ভাস্কর্যে’ জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করেন।