বাউবি’র এমবিএ শিক্ষার্থীদের রেসিডেন্সিয়াল রিসার্চ ক্যাম্পিং

আপডেট: অক্টোবর ২৯, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) স্কুল অব বিজনেস পরিচালিত এমবিএ প্রোগামের ১৯২ সিমেস্টার চতুর্থ লেভেলের শিক্ষার্থীদের দুই দিনব্যাপী ‘রেসিডেন্সিয়াল রিসার্চ ক্যাম্পিং’ শনিবার শেষ হয়েছে। বাউবি’র গাজীপুর ক্যাম্পাসের ই লার্নিং সেন্টারে এ প্রোগ্রামের সমাপনী অনুষ্ঠাণ অনুষ্ঠিত হয়। বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার এ কার্যক্রমের উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক মোস্তফা আজাদ কামাল।

এ কার্যক্রমের বিভিন্ন সেশনে গবেষণার বিষয়ে দিকনির্দেশনা ও হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন, অধ্যাপক ড. ইকরামুল হক, অধ্যাপক ড. মোঃ মাইনুল ইসলাম, এমবিএ সেন্ট্রাল কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মোঃ সিরাজুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জহির রায়হান, সহযোগী অধ্যাপক ড. শাহিন আহমেদ, সহকারী অধ্যাপক কায়েস বিন রহমান, এমবিএ কো-অর্ডিনেটর সহকারী অধ্যাপক আসমা আক্তার শেলী, প্রভাষক আরিফুল ইসলাম ও প্রভাষক সিবাত মাসুদ। এতে ঢাকা, সিলেট, রাজশাহী ও খুলনা আঞ্চলিক কেন্দ্রের ৩৭ জন এমবিএ শিক্ষার্থী অংশ নেন।

উপাচার্য বলেন, নতুন কিছু আবিস্কার ও বাস্তবিক সমস্যার সমাধানের জন্য গবেষণার প্রয়োজন। গবেষণা সম্বৃদ্ধ হয় সঠিক তথ্য উপাত্তের মাধ্যমে। উন্নত গবেষণার মৌলিক দিক হচ্ছে অনুসন্ধিৎসু দৃষ্টিভঙ্গি। মানুষের মূল্যবোধ, বিষয়ের গভীরতা ও কুসংস্কারকে দূরীভূত করতে, প্রয়োজনীয় ঐক্যমতের ভিত্তি সৃষ্টি করতে পারে গবেষণা। আমাদের জীবনযাত্রার মান বৃদ্ধি বা উন্নতির জন্য প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে গবেষণা সাহায্য করতে পারে, ফলে গবেষণার বিকল্প নেই। গবেষণার তথ্য উপাত্ত যাতে সঠিক হয় সেদিকে খেয়াল রাখার তাগিদ দেন উপাচার্য।