বারি’তে ক্ষতিকর পোকা ফল আর্মিওয়ার্ম ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: নভেম্বর ২০, ২০২১
0

গাজীপুর প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) কীটতত্ত্ব বিভাগের আয়োজনে শনিবার “বাংলাদেশে ফল আর্মিওয়ার্ম পোকা ব্যবস্থাপনা” শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকারে সভাপতিত্বে অনুষ্ঠিত ওই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের পরিকল্পনা উইংয়ের অতিরিক্ত সচিব ড. মো. আবদুর রৌফ।

সেন্টার ফর এগ্রিকালচার এন্ড বায়োসাইন্স ইন্টারন্যাশনালের (সিএবিআই) অর্থায়নে ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে আয়োজিত এ কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগ ও কেন্দ্রের ঊর্ধ্বতন বিজ্ঞানীবৃন্দ সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, নার্সভুক্ত প্রতিষ্ঠানসমূহ, বিভিন্ন এনজিও এবং রাসায়নিক ও জৈব বালাইনাশক প্রস্তুতকারী বিভিন্ন কোম্পানীর প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. রীনা রানী সাহা ও পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর এগ্রিকালচার এন্ড বায়োসাইন্স ইন্টারন্যাশনাল (সিএবিআই)-এর দক্ষিণ এশিয় আঞ্চলিক সমন্বয়কারী ড. মালবিকা চৌধুরী এবং সিমিট-এর বাংলাদেশ প্রতিনিধি ড. টিমোথি জে. ক্রপনিক। এক্সপার্ট মেম্বার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. খন্দকার শরিফুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য এবং ‘বাংলাদেশে ফল আর্মিওয়ার্ম ব্যবস্থাপনা: বারি’র উদ্যোগ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বারি’র কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্ত। অনুষ্ঠান সঞ্চালনা করেন কীটতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আখতারুজ্জামান সরকার।

কর্মশালার উদ্বোধনকালে বক্তারা বলেন, ফসলের জন্য বিধ্বংসী এই ফল আর্মিওয়ার্ম বা সাধারণ কাটুই পোকা যার বৈজ্ঞানিক নাম ঝঢ়ড়ফড়ঢ়ঃবৎধ ভৎঁমরঢ়বৎফধ পৃথিবীব্যাপী একটি মারাত্মক ক্ষতিকারক এবং বিধ্বংসী পোকা হিসেবে পরিচিত। এটি মূলতঃ আমেরিকা মহাদেশের পোকা হলেও ২০১৬ সনে আফ্রিকা এবং ২০১৮ সনে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ বিশেষত: ভারত, শ্রীলংকায় এদের আক্রমণ পরিলক্ষিত হয়। আশংকার বিষয় হলো এই যে, ২০১৮ সালের নভেম্বর মাসের প্রথম সপ্তাহ হতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক দেশের উত্তর এবং পশ্চিমাঞ্চলের জেলাসমূহে কয়েকটি ফসলে স্থাপনকৃত ফেরোমন ফাঁদে প্রথমবারের মত এটির পূর্ণাঙ্গ পোকার উপস্থিতি রেকর্ড করা হয়। এছাড়াও শেরপুর, বগুড়া ও চুয়াডাঙ্গায় ভুট্টা ফসলে এদের আক্রমণ পরিলক্ষিত হয়েছে। ২০১৮ সালে আফ্রিকা মহাদেশে ভুট্টা ফসলে এই পোকা আক্রমণের ফলে দুর্ভিক্ষ অবস্থার সৃষ্টি হয়েছিল। বাংলাদেশ সরকার ইতোমধ্যে এই পোকার আক্রমণ প্রতিরোধে একটি টাস্কফোর্স গঠনের মাধ্যমে কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে বাংলাদেশে ফল আর্মিওয়ার্ম পোকা এখন পর্যন্ত তেমন কোনো বিপর্যয় সৃষ্টি করতে পারেনি। তবে ভবিষ্যতে ফল আর্মিওয়ার্ম বিষয়ে অধিক সচেতন থাকার আহ্বান জানান তারা।
কর্মশালার কারিগরি সেশনে ফল আর্মিওয়ার্ম পোকার আক্রমণ ও করণীয় বিষয়ে সার্বিক দিক তুলে ধরা হয় এবং কর্মশালা শেষে অতিথিবৃন্দ বারি’র কীটতত্ত্ব বিভাগের আইপিএম এবং পেস্টিসাইড এনালিটিক্যাল ল্যাব পরিদর্শন করেন।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।
২০/১১/২০২১ ইং