বারিধারা মাদ্রাসা থেকে মুফতি মনির হোসাইন কাসেমী ও মাওলানা হাবীবুল্লাহ মাহমুদ কাসেমীকে অব্যাহতি

আপডেট: জুন ৯, ২০২১
0

রাজধানী ঢাকার জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসার মুহতামিম মুফতি মনির হোসাইন কাসেমী ও মুহাদ্দিস মাওলানা হাবীবুল্লাহ মাহমুদ কাসেমীকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। বর্তমান নায়েবে মুহতামিম মাওলানা মাসউদ আহমদ মুহতামিমের শূন্যপদে তার বর্তমান দায়িত্বের অতিরিক্ত ভারপ্রাপ্ত মুহতামিম হিসাবে দায়িত্ব পালন করে যাবেন।

সোমবার (৭ জুন) প্রতিষ্ঠানটির মজলিসে শূরার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। মাদানী সোসাইটি বাংলাদেশ-এর পরিচালনা কমিটির সভাপতি বদিউর রহমানের সভাপাতিত্বে বাদ আসর মাদ্রাসা কার্যালয়ে শূরা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়। তন্মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, বারিধারার মাদ্রাসার বর্তমান মুহতামিম মুফতি মনির হোসাইন কাসেমী ও মুহাদ্দিস মুফতি হাবিবুল্লাহ মাহমুদ কাসেমীকে প্রতিষ্ঠানটির সকল পদ থেকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হয়।

শিক্ষা সচিব মাওলানা মকবুল হোসাইন কাসেমী দেশজনতা ডটকমকে বলেন , ‘মজলিশে সূরায় সর্বসম্মতিক্রমে তাদের অব্যাহতি প্রদান করা হয়েছে। ”

এই সিদ্ধান্ত প্রসঙ্গে মজলিসে শূরার রেজ্যুলেশনে উল্লেখ করা হয় যে, জামিয়ার মুহতামিম মুফতি মনির হোসাইন কাসেমী সাম্প্রতিককালে বিভিন্ন অনুষ্ঠানে রাষ্ট্রবিরোধী কার্যকলাপ, হেফাজতে ইসলাম ইস্যুতে বিতর্কিত হয়ে যাওয়া এবং বিভিন্ন মামলায় এজহারভুক্ত আসামী হয়ে কারাবন্দি থাকায় মজলিসে শূরা কর্তৃক সর্বসম্মতিক্রমে জামিয়ার মুহতামিম পদসহ অন্যান্য সকল পদ থেকে স্থায়ীভাবে অব্যাহতি প্রদান করা হয়।

মুফতি হাবীবুল্লাহ মাহমুদ কাসেমীকে অব্যাহতি দানের কারণ প্রসঙ্গে রেজ্যুলেশনে উল্লেখ করা হয়, তিনি সম্প্রতিকালে বিভিন্ন বিতর্কিত বক্তব্য প্রদান করত: বিভিন্ন মামলার এজহারভুক্ত আসামী হয়ে কারাবন্দি হওয়ায় মজলিসে শূরা কর্তৃক সর্বসম্মতিক্রমে তাকেও স্থায়ীভাবে অব্যাহতি প্রদান করা হয়।

এ প্রসঙ্গে শূরা কমিটির অন্যতম সদস্য ও বারিধারার মাদ্রাসার শিক্ষাসচিব মুফতি মকবুল হোসাইন কাসেমী মুঠোফোনে এই প্রতিবেদককে বলেন, তারা দুই জন এমন কিছু স্পর্শকাতর ও অনৈতিক কাজের সাথে নিজেদেরকে জড়িয়ে ফেলেছেন, যাতে প্রতিষ্ঠানের শৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখতে শুরা কমিটির এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

বৈঠকে মুহতামিমের শূন্যপদে বারিধারার মাদ্রাসার বর্তমান নায়েবে মুহতামিম মাওলানা মাসউদ আহমদকে তার বর্তমান দায়িত্বের অতিরিক্ত ভারপ্রাপ্ত মুহতামিমের দায়িত্ব পালন করতে বলা হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব শিক্ষাসচিব মুফতি মকবুল হোসাইন কাসেমী ও নায়েবে মুহতামিম মাওলানা মাসউদ আহমদের যৌথ স্বাক্ষরে পরিচালনার সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, জামিয়া মাদানিয়া বারিধারার প্রতিষ্ঠাতা পরিচালক ও জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী গত বছরের ১৩ ডিসেম্বর ইন্তিকাল করেন। তার ইন্তিকালের পর থেকে প্রতিষ্ঠানটির প্রশাসনিক স্তরে অস্থিরতা বিরাজ করছে।