বিএনপি’র ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব) রুহুল আলম চৌধুরীর ইন্তেকাল : তারেক রহমানের শোক

আপডেট: মার্চ ২০, ২০২১
0

বিএনপি’র ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব) রুহুল আলম চৌধুরী আজ ২০ মার্চ ২০২১ ইং এ ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) এ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।মেজর জেনারেল (অব) রুহুল আলম চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে গত ১০ মার্চ থেকে সিএমএইচ এ চিকিৎসাধীন ছিলেন। মরহুমের নামাজে জানাজা আজ বাদ আসর ঢাকাস্থ সামরিক বাহিনীর কবরস্থানে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে এবং সেখানেই দাফন করা হবে।

মেজর জেনারেল (অব) রুহুল আলম চৌধুরী ১৯৭২ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন। তিনি আমার্ড কোরের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন। এছাড়াও মাস্টার জেনারেল অব দ্যা অর্ডন্যান্স হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি ২৪তম পদাতিক ডিভিশনের জেনারেল স্টাফ অফিসার (অপারেশন্স), প্রতিরক্ষা গোয়েন্দার মহাপরিচালক বিডিআর, মায়ানমারে বাংলাদেশ দূতাবাসের সামরিক উপদেষ্টা, রাষ্ট্রপতির সামরিক সচিবসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সততা ও নিষ্ঠার সাথে সুচারুভাবে দেশের সার্বভৌমত্ব রক্ষা ও মানুষের কল্যাণে দায়িত্ব পারন করে গেছেন। পরবর্তীতে ২০০৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে যোগাযোগ, খাদ্য, জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগ এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের দায়িত্ব নিরপেক্ষভাবে পালন করার যথাযথভাবে চেষ্টা করেছেন। চাকুরি জীবন শেষে তিনি বিএনপিতে যোগদেন এবং প্রথমে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও পরবর্তীতে দলের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

তারেক রহমানের শোক :
বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আজ এক শোকবার্তায় বিএনপি’র ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব) রুহুল আলম চৌধুরী এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

শোকবার্তায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান মরহুমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, সামরিক ও রাজনৈতিক জীবনে রুহল আলম চৌধুরীর দেশপ্রেম, সততা, নিষ্ঠা এবং জনগণের প্রতি মমত্ববোধের স্বাক্ষর রেখেছেন। একজন পেশাদার সামরিক কর্মকর্তা হিসেবে তিনি বাংলাদেশের গৌরবোজ্জ্বল সেনাবাহিনীকে আধুনিক এবং পেশাদার বাহিনী হিসেবে গড়ে তুলতে অবদান রেখেছেন।

শোকবার্তায় বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, “মরহুম মেজর জেনারেল (অব) রুহুল আলম চৌধুরী চাকুরি থেকে অবসর নেয়ার পর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নীতি ও আদর্শের প্রতি বিশ্বাসী হয়ে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে গনতন্ত্র রক্ষার আন্দোলনে একজন বলিষ্ঠ নেতা হিসেবে নিখুতভাবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শণই ছিল তাঁর রাজনৈতিক চেতনার ভিত্তি ও সকল কর্মকান্ডের প্রেরণা। তিনি ছিলেন অত্যন্ত উদার, সজ্জন ও বিনয়ী। বিএনপিকে সুসংগঠিত ও শক্তিশালী করতে মরহুম মেজর জেনারেল (অব) রহুল আলম চৌধুরী তাঁর রাজনৈতিক জীবনে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করে গেছেন। জনকল্যানের মহান ব্রত নিয়ে রাজনীতি করতেন বলেই তিনি সকলের নিকট ছিলেন আপনজন। বহুদলীয় গণতান্ত্রিক চেতনাকে দৃঢ়ভাবে বুকে ধারণ করে মানুষের বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতার স্বপক্ষে গণতান্ত্রিক আন্দোলনে বিএনপি’র প্রতিটি কর্মসূচিতে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছিলেন। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার অঙ্গীকারে শহীদ জিয়া প্রবর্তিত ধারাকে অক্ষুন্ন রাখতে তিনি ছিলেন অবিচল, এক্ষেত্রে তাঁর অবদান বাংলাদেশের মানুষের মনে চিরস্মরণীয় হয়ে থাকবে। দেশের এই দু:সময়ে তাঁর মতো একজন অভিজ্ঞ ও আদর্শনিষ্ঠ রাজনীতিবিদের পৃথিবী থেকে চিরবিদায়ে আমি গভীরভাবে ব্যাথিত হয়েছি।
আমি মরহুম মেজর জেনারেল (অব) রহুল আলম চৌধুরী এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকার্ত পরিবারবর্গ, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের শোক :

অপর এক শোকবার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপি ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব) রহুল আলম চৌধুরী এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন, “কর্মরত অবস্থায় মরহুম মেজর জেনারেল (অব) রুহুল আলম চৌধুরী ন্যায়পরায়ণতা, বিচক্ষণতা ও আদর্শ পরবর্তী প্রজন্ম শ্রদ্ধার সাথে অনুসরণ করবে। তিনি দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পূরুদ্ধার লড়াইয়ে জীবনের শেষ দিন পর্যন্ত অকুতভয় সৈনিকের ন্যায় সংগ্রাম চালিয়ে গেছেন। মেজর জেনারেল (অব) রহুল আলম চৌধুরী এর মৃত্যুতে জাতি বর্তমান দু:সময়ে একজন প্রতিভাবান ব্যক্তিত্বকে হারালো-যার অভাব সহজে পূরণ হবার নয়। মেজর (অব:) রুহুল আমিন চৌধুরী পেশাগত জীবনে একজন পেশাদার সামরিক কর্মকর্তা ছিলেন। তিনি তাঁর দেশপ্রেম ও কর্তব্যনিষ্ঠা দিয়ে সেনাবাহিনীকে শক্তিশালী ও যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে অক্লান্ত পরিশ্রম করেছেন। মহান রাব্বুল আলামীনের দরবারে দোয়া করি তিনি যেন মরহুম মেজর জেনারেল (অব) রহুল আলম চৌধুরীকে বেহেশ্ত নসীব করেন। আমি মরহুম মেজর জেনারেল (অব) রহুল আলম চৌধুরী এর রুহের মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারবর্গ, আত্মীয়স্বজন ও শুভাকাঙ্খীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।”