বিএনপির স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে দেশে ও বিদেশে শিক্ষার্থী-সাধারনের জন্য শুরু হচ্ছে রচনা প্রতিযোগীতা

আপডেট: মার্চ ১১, ২০২১
0

বিএনপির স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে দেশে ও বিদেশে শহীদ জিয়ার আদর্শ ও বাংলাদেশে তার উন্নয়ন নিয়ে শুরু হচ্ছে রচনা প্রতিযোগীতা । এতে সব স্তরের ক্ষিার্থীসহ সাধারন মানুষও অংশগ্রহন করতে পারবে।
আজ বিএনপি চেয়ারপার্সেনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ ঘোষণা করা হয়েছে।

বিএনপি গঠিত রচনা প্রতিযোগিতা কমিটি কর্তৃক আয়োজিত আজকের এই সভায় উপস্থিত মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ছাত্র সংগ্রাম পরিষদ যুক্তরাজ্য শাখার আহবায়ক, বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সিনিয়র সদস্য এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির সম্মানিত আহবায়ক, সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হেসেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির সদস্য-সচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুুস সালাম।

সংবাদ সম্মেলনে বিএনপি জানায় যে , বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য গঠিত জাতীয় কমিটি দেশে ও বর্হিবিশ্বে বিভিন্ন স্তরের শিক্ষার্থী ও সাধারণ মানুষের জন্য রচনা প্রতিযোগিতা আয়োজন করেছে। স্বাধীনতার মহান ঘোষক, বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম-এর আদর্শ বাংলাদেশী জাতীয়তাবাদ ও উন্নয়নের রাজনীতির ১৯ দফা কর্মসূচি এবং দেশ পরিচালনায় তাঁর প্রতিষ্ঠিত বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি’র অনন্য অবদানের কথা এ দেশের নতুন প্রজন্ম তথা সাধারণ জনগণের মাঝে প্রচার ও প্রসার এ প্রতিযোগিতার মূল উদ্দেশ্য। বাংলাদেশে ও বিদেশে অধ্যয়নরত বিভিন্ন স্তরের শিক্ষার্থী এবং বাংলাদেশী নাগরিকদের নিকট থেকে নিম্মে উল্লিখিত স্তর অনুযায়ী নির্ধারিত বিষয়বস্তুর উপর রচনা আহবান করা যাচ্ছে।
রচনা/নিবন্ধ প্রতিযোগিতা ১০ টি স্তরে নিম্মলিখিত বিষয়বস্তুর উপর অনুষ্ঠিত হবে।
১) প্রথম থেকে পঞ্চম শ্রেণি- প্রাথমিক স্তর (সর্বোচ্চ ৫০০ শব্দ)
বিষয়বস্তু : শিশুদের জিয়া
২) ষষ্ঠ থেকে দশম শ্রেণি- মাধ্যমিক স্তর (সর্বোচ্চ ৭৫০ শব্দ)
বিষয়বস্তু : মুক্তিযুদ্ধ ও শহীদ জিয়া
৩) একাদশ ও দ্বাদশ শ্রেণি- উচ্চ মাধ্যমিক স্তর (সর্বোচ্চ ১০০০ শব্দ)
বিষয়বস্তু: বাংলাদেশী জাতীয়তাবাদ ও জিয়াউর রহমান
৪) বিশ^বিদ্যালয়- উচ্চতর স্তর (নি¤œলিখিত ৪টি বিষয়বস্তু থেকে যে কোনো ১টি বিষয়ের উপর সর্বোচ্চ ১৫০০ শব্দ)
বিষয়বস্তু- ১: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী: প্রত্যাশা ও প্রাপ্তি /২: শহীদ জিয়া: জননন্দিত রাষ্ট্রনায়ক/ ৩: বাংলাদেশের গণতন্ত্র ও বিএনপি/ ৪: আন্তর্জাতিক অঙ্গনে শহীদ জিয়া
৫) উন্মুক্ত স্তর (সকল বয়সের): (নি¤œলিখিত ৪টি বিষয়বস্তু থেকে যে কোনো ১টি বিষয়ের উপর সর্বোচ্চ ২৫০০শব্দ)
বিষয়বস্তু- ১: মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা: প্রত্যাশা ও প্রাপ্তি)/ ২: শহীদ জিয়ার ১৯ দফা কর্মসূচি ও এর বর্তমান উপযোগিতা/৩: বাংলাদেশের গার্মেন্টস শিল্পের সূচনা ও বিকাশ/৪: বাংলাদেশের জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরে শহীদ জিয়ার অবদান
৬) ইংলিশ মিডিয়াম: প্রথম থেকে অষ্টম শ্রেণি: (সর্বোচ্চ ৫০০ শব্দ)
ঝঁনলবপঃ: ঈযরষফৎবহ’ং তরধ
৭) ইংলিশ মিডিয়াম: ‘ও’- এবং ‘এ’- লেভেল (সর্বোচ্চ ৭৫০ শব্দ)
ঝঁনলবপঃ: ইধহমষধফবংযর ঘধঃরড়হধষরংস ধহফ তরধঁৎ জধযসধহ
৮) বর্হিবিশ^: (‘এ’- লেভেল পর্যন্ত; বাংলা অথবা ইংরেজি যে কোনো ভাষায় সর্বোচ্চ ১০০০ শব্দ)
ঝঁনলবপঃ: ইধহমষধফবংযর ঘধঃরড়হধষরংস ধহফ তরধঁৎ জধযসধহ (বাংলাদেশী জাতীয়তাবাদ ও জিয়াউর রহমান)
৯) বর্হিবিশ^: (বিশ^বিদ্যালয় পর্যন্ত; বাংলা অথবা ইংরেজি যে কোনো ভাষায় সর্বোচ্চ ১৫০০ শব্দ)
ঝঁনলবপঃ: এড়ষফবহ ঔঁনরষবব ড়ভ ওহফবঢ়বহফবহপব: ঊীঢ়বপঃধঃরড়হ ধহফ অপযরবাবসবহঃ (স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী: প্রত্যাশা ও প্রাপ্তি)
১০) বর্হিবিশ^: (উম্মুক্ত স্তর: সকল বয়সের) (বাংলা অথবা ইংরেজি যে কোনো ভাষায় সর্বোচ্চ ২৫০০ শব্দ)
ঝঁনলবপঃ: খরনবৎধঃরড়হ ডধৎ ধহফ ওহফবঢ়বহফবহপব: ঊীঢ়বপঃধঃরড়হ ধহফ অপযরবাবসবহঃ (মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা: প্রত্যাশা ও প্রাপ্তি)
ক্স রচনা পাঠানোর শেষ তারিখ: ৩১ মে, ২০২১ তারিখের মধ্যে বংংধুনহঢ়২০২১@মসধরষ.পড়স ই-মেইল ঠিকানায় রচনা/নিবন্ধ এর সফ্ট কপি ঢ়ফভ ভরষব আকারে প্রেরণ করতে হবে।
ক্স রচনা জমাদানকালে কভার পেইজে প্রতিযোগীদের নাম, পিতার নাম, শ্রেণি, শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা, ই-মেইল ঠিকানা এবং মোবাইল নম্বর অবশ্যই স্পষ্ট করে লিখতে হবে।
ক্স বিশেষজ্ঞ বিচারক প্যানেল কর্তৃক প্রবন্ধসমূহ মূল্যায়ন করা হবে। বিচারক প্যানেল কর্র্তৃক নির্বাচিত বিভিন্ন স্তরের বিজয়ী প্রতিযোগীদের মধ্যে নিম্মলিখিত সময়সূচি অনুযায়ী পুরস্কার বিতরণ করা হবে:
জেলা পর্যায়ে পুরস্কার বিতরণ: ৩১ জুলাই, ২০২১
বিভাগীয় পর্যায়ে পুরস্কার বিতরণ: ৩১ আগস্ট, ২০২১
ক্স বিভাগীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্তদের মধ্য থেকে ২য় পর্যায়ে রচনা আহ্বান করা হবে এবং ৩১ অক্টোবর, ২০২১ তারিখের মধ্যে রচনা জমা দিতে হবে। জমাকৃত রচনার মধ্য থেকে জাতীয় পর্যায়ে বিজয়ীদের নির্বাচন করা হবে। জাতীয় পর্যায়ে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে ১৬ ডিসেম্বর, ২০২১।