বিদেশে থেকেও মামলার আসামী : শোক র‌্যালিতে পুলিশের হামলা ও সংঘর্ষের ঘটনায় বিএনপির ১৫ জন কারাগারে

আপডেট: অক্টোবর ১১, ২০২২
0

গাজীপুরর সংবাদদাতাঃ
গাজীপুরে বিএনপি’র শোক র‌্যালীতে পুলিশের হামলা ও সংঘর্ষের ঘটনায় মহানগরের সদর থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলায় গাজীপুর জেলা বিএনপির সভাপতি একেএম ফজলুল হক মিলন ও সেত্রেটারী শাহ রিয়াজুল হান্নানসহ ৫৫ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত সংখ্যক ব্যক্তিকে আসামি করা হয়েছে। এছাড়া গাজীপুর মহানগর বিএনপির আহ্বায়ক সোহরাব উদ্দিন ও সদস্য সচীব সওকত হোসেন সরকার,সদর মেট্রো থানার আহ্বায়ক হান্নান মিয়া হান্নুসহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেননা এমন অনেক মহানগরের নেতৃবৃন্দকে মামলায় আসামী করা হয়েছে বলে জানাগেছে। এর মধ্যে গাজীপুর মহানগর বিএনপির আহ্বায়ক সোহরাব উদ্দিন দেশের বাইরে রয়েছে বলে বিএনপির নেতৃবৃন্দরা জানিয়েছেন।
মামলায় এজাহার নামীয় আসামিদের মধ্যে এক নারীসহ ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।গ্রেফতাকৃতরা হলো কালিয়াকৈর উপজেলা ছাত্রদল নেতা আতিক হাসান (২২), কাপাসিয়া থানা স্বেচ্ছাসেবকদল নেতা মাহবুব আলম (২৭), মো. আল-আমিন (২০), শাকিল খন্দকার (২২), মাজহারুল ইসলাম (৩০), আরিফ হাসান (৩০), মোকাদ্দেস হোসেন (৪২), মাসুম হোসেন (২৮), খাইরুল ইসলাম (২৪), নাসির উদ্দিন (৩৩), আশিক (২৪), সদর মেট্রোর রোহানউজ্জামান শুক্কুর (৩২), এমদাদুল হক গামা (৫২), কাপাসিয়া মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক ডালিয়া (৩১) ও কালীগঞ্জের মারুফ শিকদার (৪০)।

মহানগর পুলিশের সহকারী কমিশনার (ডিবি-মিডিয়া) আবু সায়েব নয়ণ জানান, মহানগর পুলিশের সদর থানার উপ-পুলিশ পরিদর্শক আল আমিন বাদী হয়ে মামলাটি করেছেন। এ মামলায় পুলিশের উপর হামলা, সরকারি কাজে বাঁধা ও জনদুর্ভোগ সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। ঘটনাস্থল থেকে হামলার সময় পুলিশ ১৫ জনকে গ্রেফতার করেছে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত সোমবার বিকেলে জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন ও সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নানের নেতৃত্বে একদল বিএনপি নেতাকর্মী বিনা অনুমতিতে বিএনপি কার্যালয়ের সামনে রাজবাড়ি সড়কে অবস্থান করে অবরোধ সৃষ্টি করে। খবর পেয়ে মহানগর পুলিশের একটি দল গঠনাস্থলে গিয়ে নেতাকর্মীদেরকে সড়ক থেকে অবস্থান সরিয়ে নিতে এবং জনদুর্ভোগ সৃষ্টি না করার অনুরোধ জানান। এ সময় নেতাকর্মীরা পুলিশের অনুরোধ উপেক্ষা করে সেখানে সমাবেশ করতে থাকে। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে তারা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়ে ও পুলিশের উপর হামলা করে। পুলিশ আত্মরক্ষার্থে এবং জানমাল রক্ষা করার জন্য লাঠিচার্জ এবং শর্ট গানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় চার পুলিশ সদস্য আহত হয়। এ ঘটনায় সরকারি কাজে বাঁধা, পুলিশের উপর হামলা এবং জনদুর্ভোগ সৃষ্টির অভিযোগে জিএমপি সদর থানার উপ পুলিশ পরিদর্শক আল আমিন বাদী হয়ে মামলা করেন।
মামলায় প্রধান আসামী করা হয়েছে গাজীপুর জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি ফজলুল হক মিলনকে। এছাড়া বিএনপির কেন্দ্রীয় সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান, কেন্দ্রীয় নেতা কাজী সাইয়েদুল আলম বাবুল, গাজীপুর মহানগর বিএনপির সদস্য সচিব মো. শওকত হোসেন সরকার, শ্রীপুর উপজেলা বিএনপির আহ্বায়ক শাহজাহান ফকির, কালিয়াকৈর উপজেলা বিএনপির আহ্বায়ক মো. হেলাল উদ্দিন, কালীগঞ্জ উপজেলা বিএনপির আহ্বায়ক হুমায়ুন কবীর মাস্টার, সদর মেট্রো থানা বিএনপির আহ্বায়ক কাউন্সিলর হান্নান মিয়া হান্নু, মহানগর বিএনপি নেতা আহমেদ আলী রুশদী, জেলা যুবদলের আহ্বায়ক আতাউর রহমান মন্ডল, মহানগর যুবদলের আহ্বায়ক সাজেদুল ইসলাম, জেলা স্বেচ্ছাসেবকদলের সভাপতি হাসিবুর রহমান মুন্নাসহ বিএনপি ও অঙ্গ সংগঠন সমূহের উল্লেখযোগ্য অধিকাংশ নেতাকর্মীকে এ মামলায় আসামী করা হয়েছে।

মহানগর পুলিশের সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিয়াউল ইসলাম জানান, সরকারি কাজে বাঁধা, পুলিশের উপরে হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় এক নারীসহ এজাহারনামীয় ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার আসামিদের মঙ্গলবার আদালতে হাজির করা হলে আদালত তাদের জামিনের আবেদন নামঞ্জুর করে জেল হাজতে প্রেরণ করে। ঘটনার অন্যান্য আসামীদের নাম ঠিকানা জানতে জিজ্ঞাসাবাদের জন্য এদের মধ্যে ১৩ জনের প্রত্যেককে ২ দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করা হয়।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান বলেন, সাম্প্রতিক সময় দেশের বিভিন্ন স্থানে দ্রব্যমূল্য বৃদ্ধিসহ নানা ইস্যু নিয়ে আন্দোলনে বিএনপির ৫ নেতা-কর্মী নিহতের স্মরণে জেলা বিএনপি দলীয় কার্যালয়ে স্মরণসভা ও শোকর‌্যালী আয়োজন করা হয়। বিষয়টি আমরা পুলিশকে লিখিতভাবে জানিয়েছি। কিন্তু আমরা শান্তিপূর্ণভাবে শোক র‌্যালী বের করতে চাইলে পুলিশ বাধা দেয় এবং ব্যানার কেড়ে নিয়ে ছিড়ে ফেলে এবং বেদম লাঠিচার্জ শুরু করে। পরে পুলিশ দলীয় অফিস ও নেতাকর্মীদের লক্ষ্য করে টিয়ালসেল ও শর্টগানের গুলি ছুড়ে।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।