বিলস এর গোলটেবিল বৈঠক : গার্মেন্টস শ্রমিকদের সামাজিক সুরক্ষা বাস্তবায়ন এখন সময়ের দাবী

আপডেট: মার্চ ২২, ২০২৩
0

“তৈরি পোশাক শিল্প শ্রমিকদের সামাজিক সুরক্ষা বিষয়ে বিলস এর গোলটেবিল বৈঠক

অর্থ প্রাপ্তির দীর্ঘসুত্রীতার কারণে শ্রমিক কল্যাণ তহবিল ও কেন্দ্রীয় তহবিলের সুবিধা শ্রমিক পাচ্ছে না এবং তহবিলের সঠিক ব্যবহার হচ্ছে না। রানা প্লাজা পরবর্তী সময়ে তৈরী পোষাক কারখানা গুলো কমপ্লায়েন্ট হলেও শ্রমিকদের সামাজিক সুরক্ষা নিশ্চিত হয় নি। সামাজিক সুরক্ষার যে কর্মকৌশল তৈরি করা হয়েছে সেখানে শ্রমিক সংগঠন এর অংশগ্রহণ (শ্রমিকের প্রতিনিধি রাখা) নিশ্চিত করতে হবে। সার্বজনীন পেনশন স্কিমের যথাযথ ব্যবহার এবং গার্মেন্টস শ্রমিকদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। ঢাকাস্থ দি ডেইলি ষ্টার সেন্টার এর আজিমুর রহমান কনফারেন্স হল এ “তৈরি পোশাক শিল্প শ্রমিকদের সামাজিক সুরক্ষা: ট্রেড ইউনিয়নের অবস্থানপত্র উপস্থাপন এবং ভবিষ্যত করণীয় নির্ধারণ” শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন।

বৈঠকে সভাপতিত্ব করেন বিলস এর উপদেষ্টা পরিষদের সদস্য শাহ মো. আবু জাফর এবং স্বাগত বক্তব্য রাখেন বিলস এর মহাসচিব নজরুল ইসলাম খান। বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূইয়া এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম মন্ত্রণালয়ের অধিন বাংলাদেশ শ্রমিক কল্যাণ তহবিল ও কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন এনডিসি। সভায় সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন শ্রম মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বিলস এর উপদেষ্টা পরিষদের সদস্য মিকাইল শিপার, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী আব্দুল কাদের হাওলাদার, জগন্নাথ বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোস্তাফিজ আহমেদ, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব মো. সাইদুল ইসলাম, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের কেন্দ্রীয় নেতা তৌহিদুল ইসলাম ও বিলস এর সম্পাদক শামীম আরা। তৈরি পোশাক শিল্প শ্রমিকদের সামাজিক সুরক্ষা বিষয়ে ট্রেড ইউনিয়নের পক্ষে অবস্থান পত্র উপস্থাপন করেন বিলস উপদেষ্টা পরিষদের সদস্য নইমুল এহসান জুয়েল এবং সভাটি সঞ্চালনা করেন বিলস এর পরিচালক নাজমা ইয়াসমীন।

সভায় বক্তারা আরো বলেন- আমাদের মৌলিক নীতি এবং আন্তর্জাতিক সনদে শ্রমিকের সুরক্ষার বিষয়টি সুস্পষ্ট থাকলেও শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষার এখনো নিশ্চিত নয়। কেন্দ্রীয় ডাটাবেস না থাকায় গার্মেন্টস শিল্পের মোট শ্রমিকের সংখ্যার বিষয়টি এখনো নির্দিষ্ট নয় যার ফলে সামাজিক সুরক্ষা নিশ্চিত করাও একটি চ্যালেঞ্জ। সামাজিক সুরক্ষা শ্রমিকের অধিকার, এটা কোন দয়ার ব্যাপার নয় বলে মন্তব্য করেন। এছাড়া আইএলও কনভেনশন-১০২ রেটিফিকেশনের জন্য একসাথে কাজ করার আহবান জানান। সামাজিক সুরক্ষা নিশ্চিত করার জন্য শ্রমিকদের সংগঠিত হয়ে ঐক্যদ্ধভাবে আন্দোলন করার উপর বক্তারা গুরুত্ব আরোপ করেন।