বুদ্ধিজীবী দিবস পালনের আহ্বান জানিয়ে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি

আপডেট: ডিসেম্বর ১৩, ২০২১
0

১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যার দিন। আজ থেকে ৫০ বছর পূর্বে এইদিন রাতে পাকিস্তানী সামরিক জান্তা নিজেদের পরাজয় অবশ্যম্ভাবী জেনে বাঙালি জাতিকে শিক্ষা, সংস্কৃতি, বুদ্ধি ও মেধার দিক দিয়ে পঙ্গু করে দেয়ার জন্য এদেশের ঘৃণ্যতম রাজাকার, আলবদর, আল শামস বাহিনীসহ স্বাধীনতা বিরোধী শত্রুরা স্বাধীনতার পক্ষের সকল বুদ্ধিজীবীদের ধরে নিয়ে রায়ের বাজার ও মিরপুরের বধ্যভূমিতে হত্যা করে। তাই ১৪ ডিসেম্বর জাতির ইতিহাসে একটি শোকদিন। জাতি প্রতিবছর এই দিবসকে যথাযোগ্য মর্যাদার সাথে পালন করে আসছে।

বর্তমান সময়ে রাজধানীসহ সারা দেশে প্রতিক্রিয়াশীল জামাত শিবির ও তাদের দোসর হেফাজত গোষ্ঠী অত্যন্ত সুকৌশলে ধর্মের নামে রাজনীতি করছে।
বাংলাদেশ মহিলা পরিষদ এই অপশক্তি প্রতিরোধের জন্য মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, প্রগতিশীল, ’৭২ এর সংবিধানে বিশ্বাসী, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল নাগরিকের সমঅধিকার প্রতিষ্ঠা ও মানবিক সংস্কৃতি সম্পন্ন বাংলাদেশ গড়ে তোলার জন্য সচেতন দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছে।
বাংলাদেশ মহিলা পরিষদ সচেতন দেশবাসীকে নারীর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধ করে, নারী নির্যাতন মুক্ত পরিবার, জেন্ডার সংবেদনশীল সমাজ ও রাষ্ট্র গঠন এবং যথাযোগ্য মর্যাদায় বুদ্ধিজীবী দিবস পালনের আহ্বান জানাচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদের আহ্বান আসুন আমরা সকলে মিলে মুক্তিযুদ্ধের চেতনায় একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, সমতাভিত্তিক, জেন্ডার সংবেদনশীল, মানবিক বাংলাদেশ গড়ে তুলি।

বাংলাদেশ মহিলা পরিষদ ১৪ ডিসেম্বর ’২১ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করার জন্য স্বাস্থ্য বিধি মেনে মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে গমন এবং বুদ্ধিজীবী বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করার জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছে।