বুয়েটে শহীদ আবরার ফাহাদ স্মরণে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

আপডেট: অক্টোবর ৭, ২০২১
0

শহীদ আবরার ফাহাদ স্মরণে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে বুয়েট অডিটোরিয়ামের সামনে শহীদ আবরার ফাহাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী স্মরণে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশটি আয়োজন করেন আবরারের বন্ধু ও বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা।

কনসার্টের শুরুতে ২০১৯ সালের ৬ অক্টোবর রাত থেকে এখন পর্যন্ত স্মৃতিচারণ করেন মেকানিকাল ১৭ ব্যাচের শিক্ষার্থী রাফিয়া রিজওয়ানা। তিনি বলেন, অন্যায়ের প্রতিবাদী আবরার ফাহাদের একটি ফেসবুক স্ট্যাটাসের কারণে তাকে রুমে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদের নামে সারারাত ধরে অকথ্য নির্যাতন করেন ছাত্রলীগের বিকৃত মস্তিষ্কের শিক্ষার্থীরা। বিভিন্ন কারণে তার মামলা দীর্ঘ সূত্রিতা পেয়েছে। মামলা আবার পুনরায় শুরু হলেও এখনো তিনজন আসামি পলাতক আছে। আমরা অনতিবিলম্বে তাদের গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানাই। দুটি বছর অতিক্রান্ত হয়ে গেছে, বিচারের অপেক্ষায় আবরার ফাহাদের মা এখনো চেয়ে আছেন। আমরাও আছি তার হত্যাকারীদের দ্রুত বিচার কার্যকর করে নিরাপদ ক্যাম্পাস হিসেবে বুয়েটকে দেখবো বলে।

সাংস্কৃতিক সমাবেশের অংশ হিসেবে প্রতিবাদী কবিতা, গান ও নাটক ও বারোয়ারী বিতর্ক পরিবেশন করেন শিক্ষার্থীরা। এ সময় তারা কালোব্যজ পরিধান করে শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। এছাড়াও ‘আলোর পথযাত্রী’ নামক একটি নাটক পরিবেশনের মধ্য দিয়ে সেদিন রাতের ভয়াবহ ঘটনা ও বর্তমান অবস্থা তুলে ধরেন বুয়েটের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শের-ই বাংলা হলে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে মতামত জানিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের উচ্ছৃঙ্খল নেতা-কর্মীদের হাতে টর্চার সেল নামে পরিচিত ২০১১ নম্বর রুমে সারারাত নির্মম নির্যাতনের শিকার হয়ে শাহাদাত বরণ করেন মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ।