বেগমগঞ্জে মন্দিরে হামলায় জড়িত ৪ জনকে লুন্ঠিত পূজার সামগ্রীসহ গ্রেফতার করেছে র‌্যাব

আপডেট: নভেম্বর ৮, ২০২১
0

নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানাধীন চৌমুহনীতে মন্দিরে হামলা ও লুন্ঠনের ঘটনায় লুন্ঠিত পূজার সামগ্রীসহ ৪ জন গ্রেফতার করেছে র‌্যাব।

নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানাধীন চৌমুহনী এলাকায় গত ১৫ অক্টোবর ২০২১ তারিখ কিছু দুষ্কৃতিকারী শ্রী শ্রী রাধামাধব জিউর মন্দিরে হামলা ও লুটতরাজ চালায়। এ সংক্রান্তের কিছু ভিডিও ফুটেজ বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। উক্ত ঘটনায় নোয়াখালীর বেগমগঞ্জ থানায় একাধিক মামলা দায়ের করা হয়। বর্ণিত ঘটনার হামলা ও লুটকারীদের শনাক্ত এবং গ্রেফতার করতে র‌্যাব গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-১১ এর আভিযানিক দল ভিডিও ফুটেজ বিশ্লেষণ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত ০৭ নভেম্বর ২০২১ তারিখ রাতে রাজধানীর ডেমরা, নারায়ণগঞ্জের বন্দর এবং নোয়াখালীর বেগমগঞ্জ হতে চৌমুহনীর মন্দিরে হামলা এবং লুটপাটে জড়িত (১) মোঃ মনির হোসেন @ রুবেল (২৮), (২) জাকের হোসেন @ রাব্বি (২০), (৩) মোঃ রিপন (২১) এবং (৪) মোঃ নজরুল ইসলাম @ সোহাগ (৩৬), বেগমগঞ্জ, জেলা-নোয়াখালীদের’কে গ্রেফতার করে। এ সময় তাদের নিকট হতে মন্দিরের লুন্ঠিত পূজার সামগ্রী ০৭টি পিতলের তৈরি প্রতিমা/মুর্তি, ০৩টি সিদুঁর কৌটা, ২০টি বাতির কৌটা, ০২টি দ্রুপতি, ০৫টি পঞ্চ বাতির দানি, ০২টি হাত ঘন্টা, ১০টি স্ট্যান্ডসহ মুছি বাতি, ০১টি কুলা, ০৫টি পঞ্চ পাতার পল্লব, ০১ টাকা মূল্যের ৫৫০টি বাংলাদেশী মুদ্রার কয়েন, ১১টি গ্লাস, ০৫টি বাসন, ০৭টি ঘটি, ০৪টি ইমিটিশনের গলার হার ও ০২টি মালা, ০৬টি ইমিটিশনের হাতের বালা, ০৬ জোড়া ইমিটিশনের কানের দুল, ০১টি ইমিটিশনের চেইন, ১২টি বিভিন্ন রকমের চুল বাঁধার কাঁকড়া, ০৬টি নেইল পলিশ, ০১ সেট পিতলের অলংকার, ০২টি মঙ্গল সূত্র, ০১টি আগরবাতি দানি, ০১টি পিতলের ডাব, ০১টি ওম, ০২টি কাসন, ০১ সেট আকমন পাত্র, নগদ ৩০৫ টাকা এবং ৪০টি পিতলের তৈরি বিভিন্ন আইটেমের পূজা কার্যে ব্যবহৃত ভাঙ্গা/অসম্পূর্ণ অংশ উদ্ধার করা হয়। এছাড়াও মন্দিরে হামলায় অংশগ্রহণের সময় মোঃ মনির হোসেন @ রুবেল এর পরিহিত গেঞ্জী ও লুঙ্গী এবং হামলায় ব্যবহৃত সরঞ্জামাদি জব্দ করা হয়।

২টি বস্তায় করে মন্দিরের বিভিন্ন পিতলের পূজার সামগ্রীসহ অন্যান্য মূল্যবান সামগ্রী লুট করে নিয়ে যায়।

৪। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত রুবেল, রাব্বী এবং রিপন সামাজিক যোগাযোগ মাধ্যমের উস্কানিমূলক বক্তব্যের মাধ্যমে প্ররোচিত হয়ে প্রত্যক্ষভাবে হামলায় অংশগ্রহণ করে। হামলা পরবর্তী গ্রেফতারকৃত রুরেল, রাব্বী এবং রিপন ০২টি বস্তায় করে মন্দিরের বিভিন্ন পিতলের পূজার সামগ্রীসহ অন্যান্য মূল্যবান সামগ্রী লুট করে নিয়ে যায়। তারা গ্রেফতারকৃত সোহাগ এর সহযোগিতায় ধাতব আইটেমসমূহ রুপান্তর করে বিক্রির পরিকল্পনা করেছিল।

মন্দিরে মালামাল লুট করার সময় রুবেল এর ভিডিও ফুটেজ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়াতে ভাইরাল হয়। গ্রেফতারকৃত রুবেল, রাকিব, রিপন এবং সোহাগ বিভিন্ন পেশায় জড়িত। গ্রেফতারকৃত রুবেল এর বিরুদ্ধে বেগমগঞ্জ থানায় চুরি ও ছিনতাই এর ০১টি মামলা রয়েছে বলে জানা যায়।

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী ও অপশক্তিকে রোধ করে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে র‌্যাবের কার্যক্রম অব্যাহত রয়েছে। দেশে সাম্প্রদায়িক অপশক্তিকে গ্রেফতারে র‌্যাবের এ অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।