বেতাগীর এ ব্রিজ যেন মরণ ফাঁদ,ভোগান্তিতে পথচারি

আপডেট: মে ৩, ২০২৩
0

গোলাম কিবরিয়া বরগুনা :

বরগুনার বেতাগী উপজেলার বিবিচিনি ইউনিয়নের গড়িয়াবুনিয়া বাজার ও গড়িয়াবুনিয়া ফুলতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের সড়কে ব্রিজ ভেঙে গেছে বহুদিন। এতে মানুষের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
জানা যায়, দুই বছরের বেশি সময় ধরে ভেঙে আছে এই সড়কের ব্রিজের মাঝের একাংশ। কিন্তু দীর্ঘদিনেও ভাঙা জায়গায় মেরামত বা নতুন ব্রিজ নির্মাণের কোনো উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে এই সড়ক দিয়ে যাতায়াত করা হাট-বাজারের পথচারী ও স্কুল কলেজ গামী শিক্ষার্থীসহ কয়েক গ্রামের হাজার হাজার মানুষের। বিকল্প সড়ক না থাকায় ঝুঁকি নিয়েই ব্রিজ ব্যবহার করতে হচ্ছে তাদের।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার বিবিচিনি ইউনিয়নের গড়িয়াবুনিয়া বাজার ও গড়িয়াবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের ব্রিজটি প্রায় দুই বছর আগে পাটাতনের মাঝখান ভেঙে যায়। এরপর থেকে ওই রাস্তা দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। তবে অটোরিকশা, ভটভটিসহ ছোটখাটো যানবাহন চলাচল করতো। বর্তমানে ভাঙা অংশের পরিমাণ ধীরে ধীরে বাড়তে থাকায় ওই এলাকার প্রায় ১০টি গ্রামের বাসিন্দাসহ স্থানীয় বাজারের ব্যবসায়ীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ৫০ ফুট দৈর্ঘ্য ও ১২ ফুট প্রস্থের ব্রিজটির মাঝের পাটাতনের একাদিক অংশ ভেঙ্গে পড়ে আছে। ইঞ্জিনচালিত টমটমের ধাক্কায় অনেক আগে সাইড ওয়ালও ভেঙে গেছে। যেকোনো মুহূর্তে ভেঙে পড়ে দুর্ঘটনার শিকার হতে পারে যে কেউই।

ভাঙা এই ব্রিজের দুই পাসে রয়েছে তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, গড়িয়াবুনিয়া বাজার, কমিউনিটি ক্লিনিক, মাধ্যমিক বিদ্যালয়, গড়িয়াবুনিয়া এসহাকিয়া আলিম মাদরাসা, গড়িয়াবুনিয়া দরবার শরীর এবং উপজেলার বেতাগী সরকারি কলেজ, বিবিচিনি স্কুল অ্যান্ড কলেজে যাওয়ার জন্যও শিক্ষার্থীদের একমাত্র ভরসা হচ্ছে এই ব্রিজ।
গড়িয়াবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক মনির গাজী বলেন, এই ব্রিজ দিয়ে আমাদের ক্ষুদে শিক্ষার্থীরা স্কুলে আসা-যাওয়া ও চলাচলের জন্য এই ভাঙা ব্রিজই একমাত্র ভরসা। তাই তাদের যাতায়াতে চরম ভোগান্তি পোহাতে হয়।

স্থানীয় বাসিন্দা জসিম মোল্লা বলেন, প্রায় দুই বছর ধরে ব্রিজটি ভেঙ্গে পড়ে আছে। এতে এ সড়ক দিয়ে মানুষের চলাচলের ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ব্রিজ ভাঙা হওয়ায় বড় গাড়ি চলে না। এখন ঝুঁকি নিয়ে শুধু ইঞ্জিনচালিত টমটম ও ব্যাটারিচালিত ইজিবাইক চলাচল করে।
এ বিষয়ে এলজিইডি বেতাগী উপজেলা প্রকৌশলী মো: রাইসুল ইসলাম বলেন, এ ব্রিজটির তালিকা ইতিমধ্যেই প্রোজেক্টে অন্তর্ভুক্ত করাও হয়েছে। আশা করছি খুব তাড়াতাড়ি নতুন ভাবে ব্রিজ নির্মাণের পদক্ষেপ নেওয়া হবে।