ব্রিটেনে ভারতীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা

আপডেট: এপ্রিল ২২, ২০২১
0

করোনা ভাইরাস আ্রকান্তে বিশ্বের এক নম্বরে পৌছানোর জন্য ব্রিটেনে ভারতয়ীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা জারী করেছে। ভারত থেকে অতিরিক্ত বিমান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল ব্রিটেনের হিথরো বিমানবন্দর। শুক্রবারই একাধিক দেশকে ‘লাল তালিকা’ ভুক্ত করে ব্রিটেন। সেই তালিকায় রয়েছে ভারতও।

করোনা সংক্রমণের পরিমাণ বিচার করে এই তালিকা তৈরি করে ব্রিটেন। সম্প্রতি ব্রিটেনে করোনার ভারতীয় প্রজাতিতে আক্রান্ত ১০০ জনের খবর পাওয়া যায়। তারপরেই এই সিদ্ধান্ত নেয় সেই দেশ।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘‘আমাদের এই বিপদের সময়ে কিছু কড়া সিদ্ধান্ত নিতে হচ্ছে। এই নির্দেশের অর্থ, কোনও ব্যক্তি, যিনি ব্রিটেন বা আয়ারল্যান্ডের বাসিন্দা নন, অথচ লাল তালিকাভুক্ত দেশগুলিতে শেষ ১০ দিন ছিলেন, তাঁদের ব্রিটেনে প্রবেশ করতে দেওয়া হবে না।’’ ব্রিটেনের সংসদেও এই বিষয়ে আলোচনা করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম মারফত প্রথম ব্রিটেনের এই নিষেধাজ্ঞার বিষয়ে বিস্তারিত খবর আসে। তখনও প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, সংক্রমণ রুখতেই এই সিদ্ধান্ত নিচ্ছে প্রশাসন। এ দিকে ভারতে শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১৪ হাজার ৮৩৫ জন। দেশের একাধিক প্রদেশে করোনার নতুন প্রজাতি ধরা পড়েছে, যার একাধিক বার রূপ পরিবর্তন হয়েছে। ভারতের এই পরিস্থিতির কারণে নিষেধাজ্ঞা, ব্রিটেন প্রশাসনের বার্তায় তা স্পষ্ট।