ব্লাডের ধরণই বলে কোন ধরনের লোকজনের ডায়াবেটিসের ঝুঁকি বেশি

আপডেট: মার্চ ১৬, ২০২১
0

১.
ভারতে ডায়াবেটিসে আক্রান্ত ৭০ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত । তাই ভারতকে বিশ্বের ডায়াবেটিসের রাজধানী বলা হয়। ডায়াবেটিস একটি লাইফস্টাইল ডিজিজ যার জন্য আজীবন পরিচালনার প্রয়োজন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, আপনি যদি প্রিডিবায়টিক হন তবে কিছু জীবনধারা পরিবর্তন আপনাকে টাইপ ২ ডায়াবেটিসে বিলম্ব করতে সহায়তা করতে পারে।

তবে অস্বাস্থ্যকর জীবনযাত্রা বাদে আরও অনেক বাহ্যিক কারণ রয়েছে যা আপনার এই রোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। এরকম একটি কারণ আপনার রক্তের ধরন।

২.ডায়াবেটোলজিয়ায় প্রকাশিত ২০১৪ সালের সমীক্ষা অনুসারে, ইউরোপীয় অ্যাসোসিয়েশনের জার্নালে অ-ও রক্তের ধরণের লোকেরা রক্তের ধরণের মানুষের তুলনায় টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি।

৩.গবেষণার জন্য, ৮০হাজার মহিলার রক্তের ধরণ এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকির মধ্যে সম্পর্ক নির্ধারণ করার জন্য পর্যবেক্ষণ করা হয়েছিল। এর মধ্যে ৩হাজার ৫৫৩জন লোক টাইপ ২ ডায়াবেটিস ধরা পড়ে এবং নন-ও টাইপ রক্তের ঝুঁকির ঝুঁকি বেশি ছিল।

৪.গবেষণায় দেখা গেছে, রক্তের ধরণের মহিলাদের সাথে রক্তের টাইপ -2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ১০ শতাংশ বেশি ছিল গ তবে রক্তের ধরণের মহিলাদের তুলনায় ২০শতাংশ বেশি রক্তের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা মহিলাদের মধ্যে রয়েছে রক্তের ধরণ

ও নেগেটিভ ব্লাড টাইপের সাথে প্রতিটি সংমিশ্রনের তুলনা করার সময় এটি সর্বজনীন দাতাও, বি পজিটিভ রক্তের ধরণের মহিলাদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি ছিল।

৫.গবেষকদের মতে, ডায়াবেটিসের ঝুঁকি এবং রক্তের প্রকারের মধ্যে সম্পর্ক এখনও অজানা, তবে এর কয়েকটি সম্ভাব্য ব্যাখ্যা রয়েছে। অধ্যয়ন অনুযায়ী, রক্তে নন-উইলিব্র্যান্ড ফ্যাক্টর নামক একটি প্রোটিন নন ও রক্তের ধরণের লোকদের মধ্যে বেশি এবং এটি রক্তে শর্করার স্তরকে উন্নত করে গড়ে তোলা হয়েছে।

গবেষকরা আরও বলেছিলেন যে এই রক্তের ধরণগুলি বিভিন্ন ধরণের ডায়াবেটিসের সাথে সংযুক্ত বলে পরিচিত অণুগুলির সাথেও যুক্ত।

টাইমস অব ইন্ডিয়া