ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ( বিএসএফ) এর কর্মকান্ড ও এখতিয়ার নিয়ে প্রশ্ন তোলায় অপর্ণা সেনের বিরুদ্ধে মামলা

আপডেট: নভেম্বর ১৯, ২০২১
0

বিএসএফ (BSF) নিয়ে বিরূপ মন্তব্যের জের। মামলা দায়ের হল অপর্ণা সেনের (Aparna Sen) বিরুদ্ধে। সম্প্রতি বাংলা, অসম ও পাঞ্জাবের সীমান্তরক্ষীদের ক্ষমতা বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আর মোদী সরকারের এহেন সিদ্ধান্তই পছন্দ হয়নি অপর্ণার।

যার জেরে সোমবার প্রেস ক্লাবে এই বিষয়ে কথা বলতে গিয়ে ক্ষোভও উগরে দেন তিনি। আর সেই প্রেক্ষিতেই অভিনেত্রী-পরিচালকের বিরুদ্ধে এবার দায়ের হল মামলা। অপর্ণা সেনকে আইনি চিঠি পাঠিয়েছেন পৃথ্বীশ দাস নামে জনৈক আইনজীবী।

অপর্ণা এদিন বলেন, “মিলিটারিদের যতটা ক্ষমতা দেওয়া উচিত, তার থেকেও বেশি দেওয়া হচ্ছে।” তবে এখানেই থেমে থাকেননি বর্ষীয়াণ অভিনেত্রী-পরিচালক। তিনি এও জানান যে, “ছিটমহলের বাসিন্দাদের কথা ভাবলেই শিউরে উঠি। এমনিতেই তাঁদের অবস্থা খুব খারাপ।

তার ওপর বিএসএফদের ক্ষমতা বাড়ালে তা আরও দুর্বিষহ হয়ে উঠবে।” সেই প্রেক্ষিতে মমতা সরকারকে সীমান্তবাসীদের কথা ভেবে দেখার অনুরাধও জানান তিনি। তাঁরা যেন নিজেদের মতো করে ব্যবসা, চাষ-আবাদ করতে পারেন, সেদিকেও নজর দেওয়ার আর্জি জানান অপর্ণা সেন।

কিন্তু সেই মন্তব্য পেশের মাঝেই সীমান্তরক্ষীদের ক্ষেত্রে ধর্ষক, খুনী-র মতো শব্দ প্রয়োগের অভিযোগ ওটে অপর্ণার বিরুদ্ধে। যার জেরে এবার আইনি বিপাকে জড়িয়েছেন নায়িকা। যদিও এই বিষয়ে এখনও কোনওরকম মুখ খোলেননি অপর্ণা।

মামলাকারী পৃথ্বীশ দাসের দাবি, কেন্দ্রীয় বাহিনীকে অসম্মান করেছেন অপর্ণা সেন। আগামী ৭ দিনের মধ্যে তাঁকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যদিকে এপ্রসঙ্গে জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক-অভিনেত্রীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। অপর্ণাকে ‘ভাতাজীবী’ বলে আক্রমণ করেন শুভেন্দু। ফেসবুকে পোস্ট করে প্রতিবাদ জানিয়েছেন অনুপম হাজরাও।