‘মুসলিম নারীদের কোণঠাসা করা বন্ধ করুন’– নোবেল বিজয়ীর টুইট

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২২
0

ভারতের দক্ষিণাঞ্চলীয় কর্ণাটক রাজ্যে মুসলিম ছাত্রীদের ক্লাসে হিজাব পরার দাবিতে চলমান আন্দোলনে সমর্থন জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষা অথবা হিজাব, যেকোনো একটি বেছে নেওয়ার শর্তকে ‘ভয়ানক’ বলে আখ্যা দেন নারী শিক্ষার অধিকার নিয়ে কাজ করা মালালা ইউসুফজাই। একইসঙ্গে মঙ্গলবার রাতে করা টুইটে ভারতে মুসলিম নারীদের কোণঠাসা করার নীতি বন্ধে দেশটির নেতাদের প্রতি আহ্বান জানান মালালা।

কর্ণাটকের ছয় জন স্কুল ছাত্রী হিজাব পরার অধিকারের দাবিতে আন্দোলন শুরু করে। এবার তাদের পাশে দাঁড়ালেন শিক্ষা নিয়ে কাজ করায় নোবেল পাওয়া মালালা ইউসুফজাই।

গত মাসে উদুপি জেলার সরকারি বালিকা পিইউ কলেজে ছয় জন মুসলিম ছাত্রীকে হিজাব পরার কারণে শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করা হয়। সে সময় কলেজ প্রশাসন জানায়, ইউনিফর্মের অংশ নয় হিজাব এবং ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। ছাত্রীদের ক্লাসে হিজাব পরার বিষয়ে আপত্তি জানায় স্থানীয় ডানপন্থি বিভিন্ন গোষ্ঠী।

এ নিয়ে তীব্র উত্তেজনার জেরে কর্ণাটকের সব স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী বাসাভরাজ এস বোম্মাই তিন দিনের জন্য সব স্কুল-কলেজ বন্ধ রাখার ঘোষণা দেন।