ভারতে কোভিডে ১২ দিনের মধ্যে ৫০,০০০ মারা গেছে

আপডেট: মে ২৪, ২০২১
0

ভারতের আনুষ্ঠানিক রেকর্ডে এখন প্রতিদিন ৩ লক্ষেরও বেশি মানুষ কোভিড -19 এ আক্রান্ত হচ্ছেন। ২.২ লক্ষ লক্ষ ছাড়িয়ে যাওয়ার মাত্র ১২ দিন পরে শনিবার মহামারী থেকে মৃতের সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়ে গেছে।

দেশটি গত ২৬ দিনে ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে ১ লক্ষ মৃত্যুর রেকর্ড করেছে, এটি বিশ্বের একমাত্র দেশ হয়ে দাঁড়িয়েছে যেখানে ৫০,০০০ মাইলফলকের বিচারে কোভিডের সংখ্যা ৩০ দিনের মধ্যে ১,০০,০০০ বেড়েছে। ডিসেম্বর-জানুয়ারীতে তৃতীয় তরঙ্গের উচ্চতায়, মার্কিন যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৩১ দিনে বেড়েছে ৩.৫ লক্ষ থেকে সাড়ে ৪ লক্ষ।

মার্কিন যুক্তরাষ্ট্রে (lakh লক্ষেরও বেশি মৃত্যু) এবং ব্রাজিলের (সাড়ে ৪ লাখ) পরে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ সংখ্যক কোভিড মৃত্যুর ভারতে রয়েছে। ১৫ ফেব্রুয়ারি থেকে তিন মাসের কম সময়ে দেশে সর্বনাশী দ্বিতীয় তরঙ্গের সময়ে মৃত্যুর সংখ্যা প্রায় অর্ধেক।

শুধুমাত্র মে মাসে, এখন পর্যন্ত ২৩ দিনে ৯২,০০০ এরও বেশি মৃত্যুর রেকর্ড করা হয়েছে। এপ্রিলে এটি প্রায় দ্বিগুণ, যখন ৪৮,৭৬৮। জন মারা গিয়েছিল, যা কোনও মাসের রেকর্ড ছিল। বেশিরভাগ বিশেষজ্ঞ বলেছেন যে দ্বিতীয় তরঙ্গের সময় অনেক লোক মারা যাওয়ার বিষয়টি সরকারী পরিসংখ্যানগুলিতে গণনা করা হয়নি, গত কয়েকমাসে শহরগুলি জুড়ে কোভিড-প্রোটোকল শ্মশানের সংখ্যা এবং কোভিডের প্রাণহানির সংখ্যার মধ্যে বড় ধরনের ত্রুটি দেখা গেছে।

৮ ই মে আশেপাশে দেশে সংক্রমণের পর নতুন করে মামলার সংখ্যা অবিচলিতভাবে হ্রাস পেয়েছে, তবে প্রতিদিনের টোল খুব বেশি কমেনি। সাত দিনব্যাপী প্রতিদিনের কেসিং রোলিং গড় ৮ ই মে চূড়ান্ত হওয়ার পরে ৩২% হ্রাস পেয়েছে, যখন গড় দাঁড়িয়েছে ৩.৯১ লক্ষেরও বেশি। ২২ শে মে, সূচকটি ছিল ২.৬৪৬৪ লক্ষ টাকা।

বিপরীতে, ১ 16 ই মে দৈনিক মৃত্যুর সাত দিনের গড় মাত্রা ৪% হ্রাস পেয়েছে, যা গত ১ 16 মে ৪,০৪০ শীর্ষে পৌঁছেছে। ২২ শে মে এটি ৩,83৮৮ এ দাঁড়িয়েছে। এই গণনার জন্য গত কয়েকদিন ধরে “ব্যাকটেড” প্রাণহানির ঘটনা ঘোষণা করা হয়েছে। প্রতিদিনের সংখ্যাতে মহারাষ্ট্রে গণনা করা হয়নি।