ভাসানচরে রোহিঙ্গাদের বিক্ষোভ; জাতিসংঘের উদ্বেগ

আপডেট: জুন ১, ২০২১
0

ডেস্ক রিপোর্ট:

ভাসানচরে রোহিঙ্গাদের বিক্ষোভ ও বিক্ষোভ পরবর্তী ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর)। সংস্থাটির দুই সহকারী হাইকমিশনারের ভাসানচর পরিদর্শনকালে রোহিঙ্গাদের বিক্ষোভের ঘটনা ঘটে।

সোমবার রাতে ইউএনএইচসিআর-এর ঢাকা অফিস প্রচারিত এক বিবৃতিতে বলা হয়, ভাসানচর দ্বীপে ইভেন্ট চলাকালে আহত হওয়া শরণার্থীদের বিষয়ে প্রতিবেদন জানতে পেরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা দুঃখিত যে ক্ষতিগ্রস্তদের মধ্যে কয়েকজন শিশু এবং মহিলা রয়েছেন। শরণার্থীদের সুরক্ষা ও সুস্বাস্থ্য ইউএনএইচসিআর এর অগ্রাধিকার। আমরা জরুরিভাবে ক্ষতিগ্রস্তদের অবস্থার বিষয়ে অনুসন্ধানে অব্যাহত রেখেছি। তাদের পর্যাপ্ত চিকিৎসা সহায়তা দেওয়ার আহ্বান জানাচ্ছি।

ইউএনএইচসিআর প্রতিনিধিরা শরণার্থীদের একটি বড় অংশের সঙ্গে সাক্ষাৎ করতে এবং তাদের উত্থাপিত বিভিন্ন বিষয় শুনতে পেরেছে। প্রতিনিধি দলটি বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গেও বিষয়টি নিয়ে আরও আলোচনা করবে।

উল্লেখ্য, ইউএনএইচসিআর’র সহকারী হাইকমিশনার রউফ মাজাও এবং গিলিয়ান ট্রিগস সোমবার ভাসানচর পরিদর্শন করেন। এ সময় রোহিঙ্গারা তাদের সঙ্গে কথা বলতে গেলে তারা বিক্ষোভ ও ভাঙচুর করেন।

ভাসানচর থেকে ফিরে জাতিসংঘ প্রতিনিধি দল এখন কক্সবাজারে। মঙ্গলবার ওই দলের সদস্যরা কক্সবাজারস্থ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন৷ ঢাকায় ফিরে বুধবার বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে তাদের বৈঠকের কথা রয়েছে।