ভিটামিন ডি’এর অতিরিক্ত মাত্রা শরীরের জন্য ক্ষতিকর

আপডেট: ডিসেম্বর ২০, ২০২১
0

# শরীরে অতিরিক্ত ভিটামিন ডি থাকলে যা হতে পারে

ভিটামিন-ডি খাদ্যের একটি অপরিহার্য উপাদান যা শরীরের সর্বোত্তম কার্যকারিতার জন্য প্রয়োজন। মার্কিন যুক্তরাষ্ট্রে, ৪০% প্রাপ্তবয়স্কদের শরীরে ভিটামিনের পর্যাপ্ত মাত্রা নেই।

অভিযোজিত ইমিউন সিস্টেমের পাশাপাশি সহজাত ইমিউন সিস্টেমের সঠিক কার্যকারিতার জন্য ভিটামিন ডি প্রয়োজন। পেশীগুলির বৃদ্ধি এবং বিকাশ এবং কঙ্কাল সিস্টেমের রক্ষণাবেক্ষণের জন্যও এটি অপরিহার্য। আপনার শরীরে প্রয়োজনীয় পরিমাণে ভিটামিন ডি না থাকার ফলে শরীর দুর্বল হতে পারে যা রোগ, ভঙ্গুর হাড় এবং অন্যান্য প্রতিকূল প্রভাবের ঝুঁকিতে পড়ে। ভিটামিনের ঘাটতি এবং অপ্রতুলতা পূরণের জন্য, বেশিরভাগ লোকেরা সম্পূরকগুলির উপর নির্ভর করে।

#পরিপূরক ভূমিকা
শরীরে বিষাক্ততা সৃষ্টিকারী পরিপূরক হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম। যাইহোক, কিছু নির্দিষ্ট রোগে আক্রান্ত ব্যক্তিদের ভিটামিন ডি বিষাক্ততার ঝুঁকি বেশি।

গ্রানুলোম্যাটাস ডিসঅর্ডার, নিয়ন্ত্রণহীন ভিটামিন ডি বিপাক, জন্মগত ব্যাধি এবং কিছু লিম্ফোমার মতো অবস্থা শরীরকে ভিটামিনের বিষাক্ততার জন্য আরও সংবেদনশীল করে তোলে।

# ভিটামিন ডি এর উচ্চ মাত্রা মানে কি?

30-60 ng/mL শরীরে ভিটামিন ডি এর সর্বোত্তম মাত্রা হিসাবে বিবেচিত হয়। বিষাক্ততা সৃষ্টি করতে, মাত্রা 100ng/mL-এর বেশি হওয়া প্রয়োজন এবং উচ্চ পরিমাণে সম্পূরক গ্রহণ করার পরেও, বিষাক্ততার সম্ভাবনা শূন্য থাকে। এটি অনুপযুক্ত সম্পূরক ডোজ বা প্রেসক্রিপশন ত্রুটির ফলে ঘটতে পারে। প্রতিদিন 10,000 IU এর নিচে দৈনিক গ্রহণ করা নিশ্চিত করবে যে বিষাক্ততার কোন সম্ভাবনা নেই।

# রক্তে ক্যালসিয়ামের মাত্রা বাড়ে

যেহেতু ভিটামিন ডি আপনার খাবারের ক্যালসিয়াম শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই উচ্চ মাত্রার ভিটামিন ডি স্বয়ংক্রিয়ভাবে শরীরে ক্যালসিয়ামের উচ্চ মাত্রার দিকে নিয়ে যায়। শরীরে ক্যালসিয়ামের স্বাভাবিক পরিসীমা 8.5 থেকে 10.8 mg/dL।

ক্যালসিয়ামের উচ্চ মাত্রা হজমের সমস্যা যেমন বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য এবং পেটে ব্যথার মতো উপসর্গ দ্বারা উপস্থাপিত হয়। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথা ঘোরা, হ্যালুসিনেশন, অতিরিক্ত প্রস্রাব, ক্ষুধা হ্রাস, কিডনিতে পাথর, উচ্চ রক্তচাপ, ডিহাইড্রেশন এবং হার্ট অ্যাবএন

# পরিবর্তিত মানসিক অবস্থা
হাইপার ক্যালসেমিয়া যেহেতু ভিটামিন ডি-এর উচ্চ মাত্রার একটি সরাসরি পরিণতি, তাই এটি একটি পরিবর্তিত মানসিক অবস্থার দিকে নিয়ে যেতে পারে যা বিভ্রান্তি, সাইকোসিস এবং বিষণ্নতা দ্বারা চিহ্নিত করা হয়। আপনি যদি এই ধরনের কোনো উপসর্গ লক্ষ্য করেন, আপনার অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

#কিডনির জটিলতা

ভিটামিন ডি বিষাক্ততা কিডনি আঘাত বা কখনও কখনও ব্যর্থতা হতে পারে. যেহেতু ভিটামিন ডি এর উচ্চ মাত্রার কারণে ক্যালসিয়ামের মাত্রা বৃদ্ধি পায়, যা অত্যধিক প্রস্রাব এবং কিডনির ক্যালসিফিকেশনের কারণে পানির ক্ষয় হয়। কিডনির রক্তনালীগুলির সংকোচন যা কিডনির কার্যকারিতা হ্রাস করতে পারে।

#গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণ

বমি বমি ভাব, বমি, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া এবং দুর্বল ক্ষুধা সব হাইপারক্যালসেমিয়ার পরিণতি এবং এই লক্ষণগুলি ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে। গ্যাস্ট্রো-ইনটেস্টাইনাল উপসর্গ থাকা একটি সম্ভাব্য ভিটামিন ডি বিষাক্ততার লক্ষণ।