‘ভুতুড়ে বন্দুক’ এবং পিস্তল নিয়ন্ত্রণের পদক্ষেপ নেবেন বাইডেন

আপডেট: এপ্রিল ৮, ২০২১
0

প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বন্দুক নিয়ন্ত্রণের বিষয়ে তার প্রথম সীমিত পদক্ষেপ গ্রহণ করবেন। তিনি তার প্রশাসনকে তথাকথিত ভুতুড়ে বন্দুক এবং পিস্তলের উপর নিষেধাজ্ঞা আরোপ করার নির্দেশ দেবেন, যা অস্ত্রগুলোকে আরও নির্ভুলভাবে ব্যবহারের অনুমতি দেয়।

এই পদক্ষেপগুলির মধ্যে রয়েছে অ্যালকোহল, তামাক, আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরক ব্যুরোর নেতৃত্ব দেওয়ার জন্য বন্দুক নিয়ন্ত্রণের উকিলমনোনীত করা – গত মাসে দুটি মারাত্মক গুলিচালনার পরে বাইডেন বন্দুক সহিংসতা মোকাবেলায় এখনই ‘সাধারণ জ্ঞান’ পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি পূরণ করেছেন।

কিন্তু বাইডেন প্রার্থী হিসেবে যে ব্যাপক পদক্ষেপের প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা থেকে তারা কম পড়ে যা অবশ্যই কংগ্রেস দ্বারা পাস করতে হবে, যার মধ্যে রয়েছে আক্রমণের অস্ত্রের উপর নিষেধাজ্ঞা বা সার্বজনীন পটভূমি পরীক্ষা প্রণয়ন করা। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা আসন্ন ঘোষণাগুলিকে প্রাথমিক পদক্ষেপ হিসাবে তৈরি করেছেন যা পরে অতিরিক্ত পদক্ষেপ গ্রহণ করবে, যার মধ্যে আইন প্রণেতাদের উপর কাজ করার জন্য চাপ প্রয়োগ করাও অন্তর্ভুক্ত।

গত মাসে কলোরাডোতে এক গণশুটিংয়ের পর বাইডেন বলেছিলেন, ‘আমার আর এক মিনিট অপেক্ষা করার দরকার নেই, এক ঘন্টা বাদ দিন, সাধারণ জ্ঞানের পদক্ষেপ নিতে যা ভবিষ্যতে জীবন বাঁচাবে।’ তবে তিনি স্বীকার করেছেন যে একটি বিশাল নতুন অবকাঠামো পরিকল্পনা পাস করা – এবং নতুন বন্দুক আইন নয় – তার সর্বোচ্চ আইনগত অগ্রাধিকার।

বাইডেন বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে তার অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডের সাথে এই ঘোষণা দেবেন, যার বিচার বিভাগ প্রস্তাবিত নিয়মের খসড়া তৈরির জন্য দায়বদ্ধ থাকবে। ভূতের বন্দুকগুলি হস্তনির্মিত বা স্ব-একত্রিত আগ্নেয়াস্ত্র যার ক্রমিক নম্বর নেই। অনলাইনে কেনা কিট এবং যন্ত্রাংশ ব্যবহার করে কিছু ৩০ মিনিটের মধ্যে তৈরি করা যেতে পারে।

বাইডেন বিচার বিভাগকে এই অস্ত্রের ‘বিস্তার বন্ধ’ করার জন্য একটি প্রস্তাবিত নিয়ম জারি করার নির্দেশ দেবেন, যদিও প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এই পদক্ষেপের পূর্বরূপ দেখতে অস্বীকার করেছেন যে এই নিয়মটি — ৩০ দিনের মধ্যে কতটা নির্দিষ্টভাবে কাজ করতে পারে – তা বিশদে বলতে অস্বীকার করেছে।

আরেকটি প্রস্তাবিত নিয়ম পিস্তলের জন্য ব্রেসিয়ার স্থিতিশীল করার লক্ষ্য মাত্রা অর্জন করবে, যা অস্ত্রের নির্ভুলতা সহায়তা করে এবং রিকোয়েল পরিচালনা করে। নতুন নিয়মের অধীনে, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা পিস্তলকে শর্ট ব্যারেলরাইফেলে পরিণত করার জন্য যে ডিভাইসগুলি দাবি করেছেন – তা জাতীয় আগ্নেয়াস্ত্র আইনের বিধিমালাদ্বারা আচ্ছাদিত হবে, যার মধ্যে নিবন্ধনের প্রয়োজনও রয়েছে।

গত মাসে কলোরাডোর বোল্ডারে গণশ্যুটার একটি আর্ম ব্রেস দিয়ে পরিবর্তিত একটি পিস্তল ব্যবহার করে বলে আইন প্রয়োগকারী একটি সূত্র জানিয়েছে। হোয়াইট হাউসের একজন কর্মকর্তা সিএনএনকে বলেন, প্রেসিডেন্ট ডেভিড চিপম্যানকে অ্যালকোহল, তামাক, আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ব্যুরোর পরবর্তী পরিচালক হিসেবে মনোনীত করবেন বলে আশা করা হচ্ছে।

চিপম্যান একজন প্রাক্তন এটিএফ এজেন্ট যিনি গিফোর্ডসে সিনিয়র নীতি উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন, প্রাক্তন কংগ্রেসমহিলা গ্যাবি গিফোর্ডসের নেতৃত্বে সংগঠন, যিনি ২০১১ সালে গুলিবিদ্ধ হওয়ার পরে বন্দুক নিয়ন্ত্রণের উকিল হয়েছিলেন। এটিএফ ২০১৫ সাল থেকে স্থায়ী পরিচালক ছাড়াই রয়েছে।

বাইডেন সহিংসতা প্রবণ সম্প্রদায়গুলিতে হস্তক্ষেপ কর্মসূচিতে নতুন বিনিয়োগ ঘোষণা করার পরিকল্পনা করেছেন; বিচার বিভাগকে মডেল ‘লাল পতাকা’ আইন প্রকাশ করার জন্য একটি নির্দেশনা যা নিজেদের বা অন্যদের ক্ষতি করার উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের কাছ থেকে বন্দুক সাময়িকভাবে অপসারণের অনুমতি দেয়; এবং আগ্নেয়াস্ত্র পাচারের উপর একটি ব্যাপক প্রতিবেদন। একত্রে, এই পদক্ষেপগুলি বন্দুক সহিংসতা মোকাবেলায় বাইডেনের প্রশাসনের প্রথম বাস্তব পদক্ষেপের সমান।

হোয়াইট হাউসের অভ্যন্তরে হোয়াইট হাউসের ডোমেস্টিক পলিসি কাউন্সিলের পরিচালক সুসান রাইস এবং অফিস অফ পাবলিক এনগেজমেন্ট ডিরেক্টর সেড্রিক রিচমন্ড, প্রশাসনের কর্মকর্তা এবং বন্দুক নিরাপত্তা এডভোকেসি গ্রুপসিএনএনকে জানিয়েছে, নির্বাহী পদক্ষেপ গ্রহণের প্রচেষ্টা রনেতৃত্ব দিয়েছেন।

এর মধ্যে ছিল সেই গ্রুপগুলির কয়েকটির সাথে দেখা করা এবং বিডেন নিজে থেকে যে পদক্ষেপ গুলি নিতে পারে তার জন্য ফিল্ডিং ধারণা। কিছু উকিল তার প্রচারণার সময় বন্দুক নিয়ন্ত্রণকে অগ্রাধিকার দেওয়ার জন্য বাইডেনের অঙ্গীকারের দিকে ইঙ্গিত করে প্রশাসনে এর আগে পদক্ষেপ নেওয়ার জন্য চিৎকার করছিলেন।

তবে বুধবার সন্ধ্যায় বন্দুক সুরক্ষা অ্যাডভোকেসি গ্রুপগুলির প্রাথমিক প্রতিক্রিয়া ইতিবাচক ছিল। এভরিটাউন ফর গান সেফটির সভাপতি জন ফেইনব্লাট এক বিবৃতিতে বলেন, ‘এই নির্বাহী কর্মকাণ্ডের প্রতিটিই মহামারী জুড়ে ছড়িয়ে থাকা বন্দুক সহিংসতার মহামারী মোকাবেলা করতে শুরু করবে এবং ইতিহাসের সবচেয়ে শক্তিশালী বন্দুক নিরাপত্তা প্রেসিডেন্ট হওয়ার প্রেসিডেন্ট বাইডেনের প্রতিশ্রুতির প্রতি ভালো করতে শুরু করবে।’

মমস ডিমান্ড অ্যাকশনের প্রতিষ্ঠাতা শ্যানন ওয়াটস এক বিবৃতিতে বলেন, ‘এই অত্যন্ত প্রয়োজনীয় নির্বাহী কর্মকাণ্ড এখনই জীবন বাঁচানো শুরু করবে এবং প্রায় ৬০ লক্ষ সমর্থকের আমাদের তৃণমূল বাহিনী প্রেসিডেন্ট বাইডেনের পিছনে দাঁড়ানোর অপেক্ষায় রয়েছে, কারণ তিনি সিনেটকে তার নেতৃত্ব অনুসরণ এবং কাজ করার আহ্বান জানিয়েছেন।’

প্রচারণা চালানোর সময়, বাইডেন বলেছিলেন যে বন্দুক সহিংসতা ধীর করার উপায় হিসাবে বিদ্যমান বন্দুক আইনের আরও ভাল প্রয়োগ ের জন্য তিনি তার অ্যাটর্নি জেনারেলকে কাজ করবেন। তিনি সহিংসতা মোকাবেলায় কমিউনিটি প্রোগ্রামের জন্য ৯০০ মিলিয়ন ডলার পাঠানোর একটি প্রচারণার অঙ্গীকার করেছেন, যা প্রশাসন কীভাবে পূরণ করা যায় তা বাছাই করছে।

গত মাসের গুলিবর্ষণের পর বাইডেন কংগ্রেসকে আক্রমণের অস্ত্র নিষেধাজ্ঞা পুনরায় প্রণয়নের মতো পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রচারণার পথে নির্বাহী কর্মকাণ্ডের পক্ষে যুক্তি দেখিয়ে ‘সিবিএস দিস মর্নিং’কে বলেন, ‘যদি আমরা সত্যিই এমন কিছু চাই যা দীর্ঘস্থায়ী হতে যাচ্ছে, তাহলে আমাদের আইন পাস করতে হবে।’

ডেমোক্র্যাটিক নিয়ন্ত্রিত হাউস বন্দুক আইন পাস করেছে যা গত মাসে সমস্ত বাণিজ্যিক বন্দুক বিক্রয়ের পটভূমি পরীক্ষা সম্প্রসারণ করবে, কিন্তু বিলগুলি সিনেটে আরও কঠিন পথের মুখোমুখি হয়েছে, যেখানে ডেমোক্র্যাটদের ৫০-৫০ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এবং একটি আইনী জলদস্যুকে কাটিয়ে উঠতে উল্লেখযোগ্য রিপাবলিকান সমর্থনের প্রয়োজন হবে।

বাইডেন একটি সংবাদ সম্মেলনে স্বীকার করেছেন যে তার প্রধান আইনগত অগ্রাধিকার একটি অবকাঠামো প্যাকেজ পাস করা এবং তিনি বিশ্বাস করেন যে যে কোনও প্রস্তাবিত বিলের সাফল্যের মূল চাবিকাঠি হল সতর্ক সময়। এবং তিনি স্বীকার করেছেন যে তার রাজনৈতিক মূলধন সীমিত। ‘আমি এখনও কোনও গণনা করিনি,’ মার্চে যখন তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি বিশ্বাস করেন যে উল্লেখযোগ্য সংস্কার পাস করার জন্য তার যথেষ্ট ভোট রয়েছে কিনা।

বন্দুক ের ব্যাপারে জাতির ভঙ্গি বিকশিত হওয়ার সাথে সাথে, বাইডেন তিন দশকেরও বেশি সময় ধরে পথের প্রতিটি স্টপে সামনে এবং কেন্দ্রে রয়েছেন, ১৯৯৪ সালে আক্রমণের অস্ত্রের উপর ১০ বছরের নিষেধাজ্ঞার বিজয় থেকে শুরু করে স্যান্ডি হুক গণহত্যার পরিপ্রেক্ষিতে সার্বজনীন পটভূমি পরীক্ষার জন্য ব্যর্থ চাপের হতাশা পর্যন্ত।

জর্জিয়া এবং কলোরাডোতে সাম্প্রতিক গুলিবর্ষণ ওয়েস্ট উইং-এর অভ্যন্তরে প্রশ্ন তুলেছিল যে এই বিষয়ে রাজনৈতিক রাজধানী বাইডেনের কতটা ব্যয় করা উচিত, যা প্রায়শই হতাশায় শেষ হয়েছে।