ভূমিকম্প ঝুঁকি এবং বাংলাদেশ – ভূমিকম্প সহনশীল অবকাঠামো নির্মাণ গবেষণায় গণপূর্ত অধিদপ্তররের যুগান্তকারী পদক্ষেপ

আপডেট: নভেম্বর ২৭, ২০২১
0

ভৌগোলিকভাবে বিশ্বের অন্যতম সক্রিয় ভূমিকম্প অঞ্চলে অবস্থান এবং অতীত অভিজ্ঞতার বিবেচনায় বাংলাদেশ উচ্চ ভুমিকম্প ঝুঁকিতে রয়েছে । একইসাথে দ্রুত নগরায়ন এবং অপরিকল্পিত ভবন এবং স্থাপনা নির্মাণ দেশের শহরগুলোকে অনিরাপদ করে তুলছে। মাঝারি থেকে বৃহৎ আকারের ভূমিকম্প দেশের বড় শহরগুলোকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে ।

ভূমিকম্প ঝুঁকি হ্রাস এবং টেকসই ভবন নির্মাণ নিশ্চিত করতে গণপূর্ত অধিদপ্তর “ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণ নির্দেশিকা” অবমুক্ত করেছে | গণপূর্ত অধিদপ্তর ও জাইকা বাংলাদেশের যৌথ উদ্যোগ এবং দেশি- বিদেশী গবেষকেদের সমন্বয়ে প্রণীত এই নির্দেশিকা বাংলাদেশের ভবন নির্মাণে যুগান্তকারী পরিবর্তন আনবে |
ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণ নির্দেশিকা সুমুহের মধ্যে রয়েছে (১) ভূমিকম্প মূল্যায়ণ ম্যানুয়াল, (২) ভূমিকম্প রেট্রোফিট ডিজাইন ম্যানুয়াল, (৩) নতুন স্থাপনা বা ভবনের জন্য ভূমিকম্প নকশা ম্যানুয়াল, (৪) নির্মাণ তত্বাবধান ম্যানুয়াল, (৫) ভূমিকম্প সহনশীল স্থাপত্য নকশা হ্যান্ডবুক, (৬) অগ্নিনিরাপত্তা নকশা গাইডবুক,(৭) ভূপ্রযুক্তিগত নকশা হ্যান্ডবুক।

সেই সাথে প্রকৌশলী এবং স্থপতি কর্তৃক বাংলাদেশে সরকারি এবং বেসরকারি ভবন বা স্থাপনা নির্মানে এই প্রযুক্তিগত উপকরণগুলোর ব্যবহার নিশ্চিত করা হবে। বাংলাদেশে সরকারি ও বেসরকারি ভবনের ভুমিকম্প সহনীয় নির্মাণের জন্য প্রকৌশলী ও স্থপতিরা এই নির্দেশিকাগুলো থেকে উপকৃত হবেন ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা) বাংলাদেশের সিনিয়র প্রতিনিধি জনাব তাকেশি সহেকি। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য ভবন বা স্থাপনা নিরপত্তা প্রকল্পের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এবং প্রকল্প পরিচালক মোঃ শফিকুল ইসলাম।

একইসাথে সকল ম্যানুয়ল এবং হ্যান্ডবুক সংক্ষিপ্তকারে উপস্থাপন করেন প্রকল্প সংশ্লিষ্ট সদস্যগণ। এছাড়াও অনুষ্ঠানে গনপূর্ত অধিদপ্তরের ঊর্ধ্বতন প্রকৌশলী এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।