ভূরুঙ্গামারীতে ১০ বছরের শিশু নূরন্নবী তার চিকিৎসার টাকা জোগায় মাস্ক বিক্রি করে

আপডেট: জুলাই ৮, ২০২১
0
ভূরুঙ্গামারীতে ১০ বছরের শিশু নূরন্নবী তার চিকিৎসার টাকা জোগায় মাস্ক বিক্রি করে

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি :
কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ১০ বছরের এক অনাথ শিশু তার নিজের চিকিৎসার টাকা জোগাড় করতে মাস্ক নিয়ে বিক্রির জন‍্য ঘুরছে রাস্তার অলি গলিতে। শিশুটির নাম নূরন্নবী।

নুরনবী জানায়, পাঁচ দিন আগে জাম পাড়তে গিয়ে গাছ থেকে পড়ে তার বাম হাতটি ভেঙে যায়। নানী ডাক্তারের কাছে নিয়ে হাত প্লাস্টার করিয়ে এনেছেন। কিন্তুু নেই ওষুধ কেনার টাকা। বাবা অছিম উদ্দিন মারা গেছেন। মা সোনাভান মানসিক ভারসাম্যহীন। পাঁচ ভাই-বোনের মধ্যে সবার ছোট সে। ভূরুঙ্গামারী সদর ইউনিয়নের বাগভান্ডার গ্রামে নানীর কাছে থাকে। নুরন্নবী বাগভান্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্র।

করোনার এই সংকটময় মূহুর্তে প্লাস্টার জড়ানো ভাঙ্গা বাম হাত বুকে জড়িয়ে আর ডান হাতে একটি পলিথিন ব্যাগে কিছু মাস্ক নিয়ে পথে পথে ঘুরছে শিশু নূরন্নবী। তার সমবয়সী শিশুরা যখন সুন্দর ভবিষ্যতের জন্য নিরাপদে ঘরে অবস্থান করছে নূরন্নবী তখন ভাঙা হাতের চিকিৎসার টাকা যোগাতে রাস্তায় রাস্তায় ঘুরে মাস্ক বিক্রি করে অর্থ উপার্জনের চেষ্টা করছে,তার এই ভাঙা হাত চিকিৎসা করাবে বলে।
বুধবার দুপুরে ভূরুঙ্গামারী উপজেলার কলেজ রোডে দকথা হয় নুরনবীর সাথে। সে সময় নুরনবী মায়াভরা দৃষ্টিতে পথচারীদেরকে মাস্ক কিনতে মিনতি করছিল। মলিন চেহারার ছোট্ট এই শিশুটির কাছ থেকে মাস্ক কিনতে অনীহা প্রকাশ করছিল অনেকেই। চিকিৎসার টাকা জোগাতে এছাড়া আর কি-বা করতে পারতো ছোট্ট এই শিশুটি!
প্লাস্টার জড়ানো ভাঙা হাত নিয়ে কঠোর লকডাউনের মধ‍্যে রাস্তায় রাস্তায় ঘুরছ কেন? এমন প্রশ্নের উত্তরে নুরনবী জানায়, ভাঙা হাতের চিকিৎসার টাকা জোগাতে মাস্ক বিক্রি করছি। দৈনিক কতগুলো মাস্ক বিক্রি হয় জানতে চাইলে সে জানায়, ঠিক নেই, কোনো দিন দুই-চারটা হয়, কোনো দিন একটাও বিক্রি হয়না। ভাঙা হাত, অসুস্থ শরীরে রাস্তায় রাস্তায় হাটতে কষ্ট হয় না এমন প্রশ্নে মৃদু হাসিতে নিশ্চুপ থাকে নুরনবী। সেই হাসিতে নুরন্নবীর বুকে যে অনেক কষ্ট সেটা বুঝা যাচ্ছিল।
বাগভান্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মশিউল আলম জানান, নুরনবীর বাবা মারা গেছে, মা মানসিক ভারসাম্যহীন। নুরনবীরা দুই ভাই তার নানীর কাছে থাকে। নুরনবীর নানী বিবিজন অত্যন্ত গরিব। স্কুল বন্ধ থাকায় নুরনবীর হাত ভাঙার বিষয়টি আমাদের জানা নেই। সমাজের বিত্তবানদের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে অনুরোধ করেন তিনি।
####
আমিনুর রহমান বাবু