ভোলায় মেঘনা নদীতে তেলবাহী জাহাজ ডুবিতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভাসমান তেল অপসারণ ও জাহাজ উদ্ধার করেছে কোস্ট গার্ড

আপডেট: ডিসেম্বর ২৫, ২০২২
0

ভোলায় মেঘনা নদীতে তেলবাহী জাহাজ ডুবিতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভাসমান তেল অপসারণ ও জাহাজ উদ্ধার করেছে কোস্ট গার্ড।

রবিবার (২৫ ডিসেম্বর ২০২২) সকালে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, রবিবরি ২৫ ডিসেম্বর ২০২২ আনুমানিক ০৪০০ ঘটিকায় ভোলা জেলার সদর উপজেলাধীন তুলাতুলি সংলগ্ন মেঘনা নদীতে পদ্মা ওয়েল কোম্পানি লিমিটেড এর চট্টগ্রাম হতে চাঁদপুরগামী এম ভি সাগর নন্দিনী-২ নামক তেল বাহী ট্যাংকার আনুমানিক ৯ লক্ষ লিটার ডিজেল ও ২ লক্ষ ৩৪ হাজার লিটার অকটেন সহ অপর দিক হতে আসা একটি কার্গো জাহাজের সাথে ঘন কুয়াশার কারণে মুখোমুখি সংঘর্ষ সংঘটিত হয়। সংঘর্ষে তেল বাহী ট্যাংকারের ইঞ্জিনরুমের ডান পাশে ফেঁটে যায় এবং জাহাজটি অর্ধ নিমজ্জিত অবস্থায় ডুবে যায়। উক্ত জাহাজে ১২ জন ক্রু ছিল বলে জানা যায়। তারা সকলে স্থানীয় ফিশিং বোট এর সাহায্যে তুলাতুলি মাছ ঘাটে আসে। পরবর্তীতে, কোস্টগার্ড দক্ষিণ জোন অধীনস্থ বিসিজি বেইস ভোলা হতে দুইটি আভিযানিক দল ০৮৩০ ঘটিকা হতে অর্ধ নিমজ্জিত জাহাজটির সার্বিক নিরাপত্তা নিশ্চিতকল্পে ঘটনাস্থলে অবস্থান নেয়।

তিনি আরও বলেন, এছাড়া দুর্ঘটনাকবলিত অয়েল ট্যাংকার হতে নিঃসৃত তেল যেন মেঘনা নদীতে ছড়িয়ে পড়ে জীব বৈচিত্রে কোনও প্রভাব ফেলতে না পারে, সেজন্য কোস্টগার্ড দক্ষিণ জোন হতে একটি ল্যামোর সংযোজিত অত্যাধুনিক বোটের মাধ্যমে পানিতে নিঃসৃত তেল আলাদা করার কার্যক্রম পরিচালনা করে।