ভ্যাট বাতিল করে শিক্ষাবান্ধব বাজেট চায় বাংলাদেশ ছাত্রমিশন

আপডেট: জুন ৬, ২০২১
0

২০২১-২২ সালের প্রস্তাবিত শিক্ষায় ভ্যাট বাতিল করে শিক্ষাবান্ধব বাজেট প্রনয়নের জোরদাবী জানিয়ে বাংলাদেশ ছাত্র মিশন কেন্দ্রীয় সভাপতি সৈয়দ মোঃ মিলন, সিনিয়র সহ-সভাপতি নাসরুল্লাহ তালুকদার, সাধারন সম্পাদক মোঃ শরিফুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক কবি ইকবাল মাহমুদ বলেছেন, করোনা মহামারিতে দেশের শিক্ষাব্যবস্থার ব্যাপক ক্ষতি হয়েছে।

এ খাতে বিশেষভাবে প্রাধান্য দেওয়া উচিৎ ছিল। কিন্তু শিক্ষার গুণগত মানোন্নয়নে পর্যাপ্ত বরাদ্দ না রেখে গতানুগতিক বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করা হয়েছে যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। প্রমানিত হয়েছে ভোটারবিহীন অনির্বাচিত সরকার কখনো জনগণের কল্যাণে কাজ করতে পারেনা তা ২০২১-২২ সালের বাজেটের মাধ্যমে আবারো প্রমাণ হয়েছে। এ বাজেটে সরকারের চরম অযোগ্যতারও বহিঃপ্রকাশ ঘটেছে।

আজ (রবিবার) বাংলাদেশ ছাত্রমিশন প্রচার সম্পাদক হাফিজুর রহমান সাক্ষরিত যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এবারও বাজেটে শিক্ষাখাতকে যথাযথ গুরুত্ব দেওয়া হয়নি। শিক্ষাখাতে বরাদ্দ জিডিপির অনুপাতে সামান্যই। করোনা বিপর্যয়ে শিক্ষাব্যবস্থা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের প্রত্যাশা ছিল শিক্ষাখাতে অনুপাতিক হারে বরাদ্দ বাড়ানো হবে। উল্টো বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করা হয়েছে। বিশ্বব্যাপী যেখানে শিক্ষাকে বিনামূল্যে শিক্ষার্থীদের দোড় গোড়ায় পৌছে দিচ্ছে, সেখানে আমাদের দেশে শিক্ষার উপর ভ্যাট নির্ধারণ করে শিক্ষাকে পণ্য বানানো হয়েছে। সরকারের এহেন হটকারী সিদ্ধান্তের সরাসরি প্রভাব পড়বে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও অবিভাবকদের উপর। এতে বেতন, ভর্তি ও সেমিস্টার ফি অনেক বৃদ্ধি পাবে। তাই গণবিরোধী বাজেট প্রত্যাখ্যান করছি এবং সংশোধন করে শিক্ষাবান্ধব বাজেট প্রনয়নের দাবী জানাই। বিজ্ঞপ্তি