ভ্যাপসা গরম- কৃষকের চাষের জমি ফেটে চৌচির : অবশেষে ঝিনাইদহবাসীর স্বস্তির বৃষ্টি

আপডেট: মে ১০, ২০২১
0

ঝিনাইদহ প্রতিনিধি-
। গত সপ্তাহে আরসহ্য করতে না পেরে বৃস্টি চেয়ে চাষের জমিতে জামায়াতে নামায পড়েছেন ঝিনাইদহবাসী। দীর্ঘ সাড়ে ৬ মাস পর স্বস্তির বৃষ্টি হয়েছে। রোববার বেলা ১২ টার দিকে প্রথমে কালো মেঘে আকাশ ছেয়ে যায়। এর পর হালকা বাতাসের সঙ্গে সঙ্গে ধূলিঝড় ও বৃষ্টি শুরু হয়।

বেলা ১২ টা থেকে শুরু করে দুপুর ১ টা পর্যন্ত বৃষ্টি হয়। প্রায় ১ ঘণ্টা বৃষ্টির হওয়ার ফলে মানুষের মাঝে স্বস্তি ফিরে আসে। বৃষ্টির কারণে ঈদের কেনা-কাটায় কিছুটা বিঘ্ন ঘটলেও পরিবেশ ঠান্ডা হওয়ায় রোজাদারসহ নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষের মাঝে স্বস্তি ফিরেছে। শহরের পুরাতন ডিসি কোর্ট এলাকার ব্যবসায়ী সোবাহান উদ্দিন বলেন, তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছিল জনজীবন।

ভ্যাপসা গরমে দিশেহারা মানুষ বৃষ্টির জন্য প্রার্থনায় বসেছিল। অল্প সময়ের জন্য হলেও এই বৃষ্টি জনজীবনে কিছুটা স্বস্তি এনেছে। শহরের আদর্শপাড়ার বাসিন্দা আব্দুল আজিজ বলেন, দীর্ঘদিন পরে হলেও বৃষ্টিতে স্বস্তি পেয়েছে মানুষ। এই বৃষ্টি হওয়ায় গরমের তীব্রতা কমে গেছে। এর ফলে রোজাদার কিছুটা হলেও উপসম হয়েছে।

গত ২৭ এপ্রিল বৃষ্টির জন্য মাঠে নামাজ জামাতে নামায পড়লেন শৈলকুপার কৃষকরা । প্রচন্ড খরতাপে পুড়ছে জনজীবন। রোদ আর গরমে অতিষ্ট হয়ে পড়েছে সাধারণ মানুষ। বৈশাখের অর্ধেক মাস পেরিয়ে গেলেও নেই বৃষ্টি। বৃষ্টির না হওয়ার কারণে নষ্ট হচ্ছে ফসল। নেমে গেছে পানির স্তর।

দেখা দিয়েছে পানির তীব্র সংকট। তাই বৃষ্টির আশায় ঝিনাইদহের শৈলকুপা উপজেলার উত্তর মির্জাপুর গ্রামের মাঠে বিশেষ নামাজ (সালাতুল ইস্তেখারা) আদায় করেছেন গ্রামবাসী। মঙ্গলবার সকাল ৭ টার দিকে মির্জাপুর গ্রামের খোলা আকাশের নিচে ফাঁকা মাঠে নামাজ অনুষ্ঠিত হয়।