মওদুদ আহমদের মৃত্যুতে মীর্জা ফখরুল : ‘এই শোক কাটিয়ে উঠা আমাদের জন্য অত্যান্ত কঠিন’

আপডেট: মার্চ ১৭, ২০২১
0

ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি একবক বিৃতিতে বলেছেন,
‘এক বর্ণাঢ্য ব্যক্তিত্বের অধিকারী ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ। ব্যারিষ্টার মওদুদ আহমদের মতো একজন কীর্তিমান আইনজীবী ও প্রথিতযসা রাজনীতিবিদের মৃত্যু আমাদের মাঝে গভীর শূণ্যতার সৃষ্টি করেছে। আরো অনেকদিন দরকার ছিল এই দেশপ্রেমিক মুক্তিযোদ্ধার। দেশের জন্য তাঁর অবদান মানুষ কৃতজ্ঞচিত্তে স্মরণ করবেন। ৭১’র মাতৃভূমি স্বাধীনতার জন্য ঝাঁপিয়ে পড়েছিলেন মরহুম ব্যারিস্টার মওদুদ আহমদ। এই দু:শাসনের ছোবলে অনেককিছু হারিয়েও দলের প্রতি তাঁর অঙ্গিকার থেকে বিচ্যুত হননি।

কর্মীবান্ধব সদা হাস্যজ্জল বিনম্র এই সজ্জন ব্যক্তি রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধেও পরিমিত ভাষা ব্যবহার করতেন। তিনি আইনী পেশা ও রাজনীতি দুই ক্ষেত্রেই ছিলেন ঈর্ষণীয় উচ্চতায়। কর্তৃত্ববাদী শাসকের চোখ রাঙ্গানীতে তাঁকে স্বেচ্ছা সমর্পণমূলক আত্মঘাতী সিদ্ধান্ত নিতে বাধ্য করা যায়নি।

বরং নীতির প্রশ্নে আমৃত্যু বিএনপি’র পক্ষে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। অগণতান্ত্রিক শক্তির নানা জুলুমের মুখেও তিনি প্রায় প্রতিদিনই সত্য উচ্চারণ করে গিয়েছেন। বাংলাদেশের একজন ধ্রুপদী রাজনীতিবিদ হিসেবেই মানুষ তাঁকে বিবেচনা করবে। তিনি বিএনপি’র প্রতিষ্ঠাকালীন মন্ত্রী হিসেবে স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সহকর্মী এবং সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সহকর্মী হিসেবে দেশ ও জাতির অগ্রগতির পক্ষে তাঁর ভূমিকা ছিল অগ্রগণ্য। তাঁর মৃত্যুর এই শোক কাটিয়ে উঠা আমাদের জন্য অত্যান্ত কঠিন”। আমি তাঁর মৃত্যুতে গভীর দু:খ ও শোক প্রকাশ করছি।
আমি তাঁর আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকার্ত পরিবার, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

অপর এক শোকবার্তায়, বিএনপি ভাইস চেয়ারম্যান- বরকত উল্লাহ বুলু ও মোঃ শাহজাহান, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য- আবুল খায়ের ভূইয়া ও জয়নুল আবেদিন ফারুক, যুগ্ম মহাসচিব- ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ)- মাহবুবের রহমান শামিম ব্যারিস্টার মওদুদ আহমদ এর মুত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেন।