মদিনায় সোনার খনির সন্ধান

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২
0

সৌদি আরবের পবিত্র শহর মদিনায় নতুন সোনা এবং তামার খনির সন্ধান মিলেছে।

বৃহস্পতিবার সৌদি জিওলজিক্যাল সার্ভে (এসজিএস) জানায়, মদিনা শহরের আবা আল-রাহা অঞ্চলের উম আল-বারাক হেজাজে মিলেছে সোনার খনির সন্ধান। একইসাথে ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকায়ও আবিষ্কৃত হয়েছে চারটি তামার খনি।

ভূতাত্ত্বিক সংস্থাটি জানায়, এই এলাকায় ছড়িয়ে ছিটিয়ে আছে চ্যালকোসাইট (ঈঁ২ঝ) খনিজ। আরো আছে মাঝারি মানের কপার কার্বনেট খনিজ। এগুলোকে ২০২২ সালের আবিষ্কারের তালিকায় সংযুক্ত করা হবে। সংস্থাটি আশা করছে নতুন খনিগুলো সৌদি আরবের খনি সম্পৃক্ত বিনিয়োগের গতি আরো ত্বরান্বিত করবে।

মন্ত্রণালয়ের মাইনিং পোর্টাল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই খনিটি জোগান দেবে চার হাজার কর্মক্ষেত্রের। সম্ভাবনা আছে মন্ত্রণালয় থেকে ২০০ কোটি সৌদি রিয়েল অর্থ বিনিয়োগ পাওয়ার। বিপুল পরিমাণে তামা, দস্তা, সোনা এবং রুপার মজুত আছে উম্ম আল-দামারে। মদিনায় অবস্থিত এই জায়গাটির আয়তন ৪০ বর্গকিলোমিটারেরও বেশি।

বর্তমানে মদিনার এই খনিগুলোর মাইনিং লাইসেন্স পেতে ১৩ দেশি এবং বিদেশী কোম্পানির মধ্যে তুমুল প্রতিযোগিতা চলছে। উল্লেখ্য, সৌদি আরবের বার্ষিক তামা এবং দস্তা কেন্দ্রীভূত উৎপাদনের পরিমাণ ৬৮ হাজার। পাশাপাশি দুই কোটি ৪৬ লাখ টন ফসফেট আকরিক উত্তোলন করা হয় যা দিয়ে ৫২ লাখ ৬০ হাজার টন ফসফেট সার উৎপন্ন হয়। ফসফেট সার উৎপাদনে সৌদি আরব বিশ্বে শীর্ষ পাঁচে অবস্থান করছে।

সূত্র : সৌদি গ্যাজেট ও গালফ নিউজ