মরক্কোর জয় ‘মুসলিম বিশ্বের অর্জন’ : জার্মান ফুটবলার ওজিল

আপডেট: ডিসেম্বর ১১, ২০২২
0

ফিফা বিশ্বকাপের সেমিফাইল নিশ্চিত করায় আফ্রিকার মুসলিম দেশ মরক্কোকে অভিনন্দন জানিয়েছেন সাবেক জার্মান ফুটবলার মেসুত ওজিল। তিনি এ জয়কে ‘মুসলিম বিশ্বের অর্জন’ বলে মন্তব্য করেছেন।

শনিবার রাতে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে মরক্কো। এরপরই তুর্কি বংশোদ্ভূত ওজিল এ মন্তব্য করেন।

এক টুইটবার্তায় ওজিল লেখেন, ‘আমি গর্বিত। কী দারুণ দল ‘মরক্কো’, আফ্রিকা ও মুসলিম বিশ্বের জন্য কী দারুণ অর্জন।’

তিনি আরো লেখেন, ‘আধুনিক ফুটবলে এমন রূপকথার ঘটনা দেখতে পাওয়া দারুণ। এটি অনেককে আশা ও শক্তি জোগাবে।’

মরক্কোর জয়ে অভিনন্দন জানিয়েছেন বিশ্বের গণ্যমান্য অনেকে। এর মধ্যে আছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি, বিশ্বখ্যাত গায়িকা শারিকা প্রমুখ।

এরদোগান অভিনন্দন জানিয়ে টুইটারে লেখেন, ‘আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপে সেমিফাইনাল নিশ্চিত করায় আমি অন্তরের গভীর থেকে মরক্কো জাতীয় ফুটবল দলকে অভিনন্দন জানাচ্ছি। একইসাথে এই অর্জনে আমাদের মরক্কান সকল ভাইদের প্রতিও শুভেচ্ছা।’

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি এ উপলক্ষে মরক্কোর বাদশাহ মোহাম্মদ ষষ্ঠকে ফোন করেন এবং কাতারে চলমান বিশ্বকাপে তার দেশ সেমিফাইনাল নিশ্চিত করায় তাকে বিশেষ অভিনন্দন জানান। কাতার ইমারতের রাজকীয় দফরের টুইটার থেকে এই খবর নিশ্চিত করা হয়।

মরক্কোর জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন শাকিরা। টুইটারে তিনি তার বিখ্যাত ‘ওয়াকা ওয়াকা’ গানের প্রথম অংশ লেখেন। এর শুরুতে গানের পরের অংশ ‘দিস টাইম ফর আফ্রিকা’ লেখার পর করতালির একটি ইমোজি ও মরক্কোর পতাকা ব্যবহার করেন।

প্রসঙ্গত, মেসুত ওজিল ২০১৯ সালে জার্মান জাতীয় দল থেকে অবসর নেন। ২০১৪ বিশ্বকাপজয়ী এই তারকার বিশ্বকাপ থেকে বাদ পড়ার পর স্বদেশীদের থেকে শুনতে হয়েছিল বর্ণবাদী কথাবার্তা। এই কথাবর্তা ও গালি শুনতে আর ভালো লাগছিল না তার। এতে বীতশ্রদ্ধ হয়েই অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন আর্সেনাল মিডফিল্ডার।

সূত্র : আলজাজিরা, আনাদোলু এজিন্সি ও অন্যান্য