মরা সংকোশ নদের উপর সেতু আছে : সংযোগ সড়ক নেই ১৫ গ্রামবাসীর দূর্ভোগ

আপডেট: জুলাই ১৪, ২০২১
0

ভূরুঙ্গামারী(কুড়িগাম)প্রতিনিধিঃ
কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের উত্তর বলদিয়া গ্রামের মরা সংকোচ নদের উপর নির্মিত একটি সেতু আছে,একটি স্লুইচগেটও আছে কিন্তুু নেই সংযোগ সড়ক। এতে ওই ইউনিয়নের একটি ওয়ার্ডের পনেরটি গ্রামের মানুষ মরা নদটি পারাপারে চরম দূর্ভোগে পড়েছে। দূর থেকে দেখা যায় সেতুটি যেন অলস চিত্তে দাড়িয়ে আছে তার দুটি পায়ে ভর করে।
এলাকাবাসী জানায়,ইউপি চেয়ারম‍্যান বিকল্প উপায়ে মানুষের যাতায়াতের জন‍্য সেতুটির উত্তর পাশ দিয়ে একটি কাঠের ব্রীজ নির্মান করে দিলেও সেটিও এখন ভেঙ্গে পরার উপক্রম হয়েছে। কাঠের ব্রীজ দিয়ে ঝুকি নিয়ে পারাপার করছে ওই গ্রাম গুলির কয়েক হাজার মানুষ।

স্থানীয় জনসাধারণ বলছেন এত টাকা দিয়ে সেতু ও স্লুইস গেট নির্মান করেও জনগনের কোন কাজে আসছেনা। তাহলে এগুলো রেখে কি লাভ? দীর্ঘ দিন আগে বন‍্যায় সংযোগ সড়ক ভেঙ্গে গেলেও সড়ক নির্মাণের কোন উদ‍্যোগ নেই কতৃপক্ষের।
সড়েজমিনে গিয়ে দেখা গেছে স্লুইচ গেটের উভয় দিকে এবং সেতুর পশ্চিম তীরে বন্যায় সংযোগ সড়ক ভেঙ্গে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। দীর্ঘ দিনেও সংযোগ সড়ক নির্মাণের উদ্যোগ না নেয়ায় জনগণের ভোগান্তিও বেড়ে গেছে।

ছবি ১: ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের উত্তর বলদিয়া গ্রামের মরা সংকোশ নদের উপর নির্মিত সংযোগ সড়ক বিহীন সেতু ও স্লুইস গেট পাশে কাঠের সেতু

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে উপজেলার বলদিয়া ইউনিয়নের উত্তর বলদিয়া গ্রামে ১৯৯১ সালে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় প্রায় ৭০ লাখ টাকা ব্যয়ে ৮০ ফুট দীর্ঘ একটি সেতু নির্মাণ করে। ১৯৯৫ সালের বন্যায় সেতুটির পশ্চিম পাশের সংযোগ সড়ক ভেঙ্গে যায়। অপরদিকে দুধকুমর নদের পানি এই মরা সংকোচের মুখ দিয়ে ঢুকে ঐ গ্রাম গুলো প্লাবিত হয়ে ফসলের ব্যাপক ক্ষতি করার কারনে ১৯৯৭ সালে স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ সেতুর দক্ষিন পাশ দিয়ে ৭ মিটার দৈর্ঘের প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে একটি স্লুইচগেট নির্মাণ করে। কিন্তুু ওই মরা নদটির আয়তনের তুলনায় ছোট আকারে নির্মিত তিন গেট বিশিষ্ট স্লুইচ গেটটির দুই পাশের সংযোগ সড়ক ২০১৩ সালে ভেঙ্গে যায়। দীর্ঘ দিনেও সংযোগ সড়ক নির্মাণ না করায় একদিকে যেমন চলাচলে অসুবিধা হচ্ছে অপরদিকে বর্ষাকালে দুধকুমার নদের পানি গ্রামগুলোর ভিতরে প্রবেশ করে ফসলের ব্যাপক ক্ষতি করছে।
উত্তর বলদিয়া গ্রামের মোর্শেদুল,সুজাউদ্দিন ও সেতুটির পশ্চিম পারের ফকির পাড়া গ্রামের মোক্তার আলী বলেন দীর্ঘদিন থেকে সংযোগ সড়কের অভাবে এই কাঠের ব্রীজ দিয়ে পারাপার করছি।কিন্তুু এখন এই ব্রীজটিও দূর্বল হয়ে গেছে।যেকোন সময় এই কাঠের ব্রীজটি ভেঙ্গে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।

তাই তারা খুব তাড়াতাড়ি সংযোগ সড়ক মেরামতের দাবি জানান।
বলদিয়া ইউপি চেয়ারম্যান মোকলেছুর রহমান বলেন, বিষয়গুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছিলো তারা কোন উদ্যোগ না নেয়ায় স্থানীয় ভাবে জন দূর্ভোগ কমাতে এবটি কাঠের সেতু নির্মাণ করে মানুষের পারাপারের ব্যবস্থা করেছি। কিন্তু কাঠের ব্রীজটি বয়স অনেক দিন হয়ে যাওয়ায় সেটিও বর্তমান ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুর আলম বলেন সেতুর সংযোগ সড়কের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী এন্তাজুর রহমান বলেন, বর্তমানে দুধকুমর নদের তীর রক্ষা বাঁধের নির্মাণ কাজ চলছে। সেতুটি যেহেতু ত্রান ও দূর্যোগ মন্ত্রণালয়ের করা তাই সেই মন্ত্রণালয়ই দেখবে সংযোগ সড়কের বিষয়টি। আমাদের বাধ নির্মানের কাজটি শেষ হলেই যত দ্রুত সম্ভব ওই স্লুইচ গেটের সমস‍্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করব।
####
আমিনুর রহমান বাবু