মহাকাশে বিরল ‘আইনস্টাইন রিংয়ের’ ছবি প্রকাশ

আপডেট: আগস্ট ২৬, ২০২১
0

হাবল স্পেস টেলিস্কোপ থেকে পৃথিবী থেকে বিলিয়ন বিলিয়ন দূরে আলোকবর্ষের মধ্যে একটি অত্যাশ্চর্য “আইনস্টাইন রিং”র একটি নতুন ছবি প্রকাশ করেছে। ছবিটিতে দেখায যায় -আলবার্ট আইনস্টাইনের নামে একটি ঘটনা, যিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে মাধ্যাকর্ষণ আলোকে বাঁকতে পারে।

ইউরোপীয় মহাকাশ সংস্থা কর্তৃক প্রকাশিত আলোকচিত্রের কেন্দ্রে বৃত্তাকার বস্তুটি আসলে তিনটি ছায়াপথ যা সাতটি হিসাবে প্রদর্শিত হয়, যার মধ্যে দূরবর্তী ছায়াপথগুলির চারটি পৃথক চিত্র অন্যদের চারপাশে দৃশ্যমান বলয় তৈরি করে।

আইনস্টাইন বলয় (আইনস্টাইন-চোলসন বলয় বা চোলসন বলয় হিসেবেও পরিচিত) হলো এক ধরনের মহাযাগতিক আলোক বলয় বা রিং। যখন একটি ছায়াপথ বা তারা থেকে আলো পৃথিবীর দিকে আসার সময় একটি বৃহদায়তন বস্তুকে অতিক্রম করে তখন এই ধরনের ঘটনা ঘটে। ম

হাকর্ষীয় লেন্সিং এর কারণে আলোর অভিমূখ পাল্টে যায় এবং মনে হয় আলোটি বিভিন্ন স্থান থেকে আসছে। যদি উৎস, লেন্স এবং পর্যবেক্ষক সারিবদ্ধ থাকে তাহলে আলো একটি বলয় আকৃতিতে দৃশ্যমান হয়।

সবচেয়ে দূরবর্তী ছায়াপথ-একটি বিশেষ ধরনের খুব উজ্জ্বল ছায়াপথ যার কেন্দ্রে একটি বিশাল কৃষ্ণগহ্বর রয়েছে, যা একটি কাসার নামে পরিচিত-পৃথিবী থেকে প্রায় ১৫ বিলিয়ন আলোকবর্ষ দূরে।

এত বড় দূরত্বে, এটি এমনকি সেরা মহাকাশ টেলিস্কোপের কাছেও অদৃশ্য হওয়া উচিত, কিন্তু এর আলো সামনের দুটি গ্যালাক্সি দ্বারা বাঁকা, প্রায় ৩ বিলিয়ন আলোকবর্ষ দূরে, তাই এর চিত্র আমাদের কাছে পাঁচটি পৃথক স্থানে দেখা যায়: চারবার রিং এবং একবার রিং কেন্দ্রে, যদিও এটি শুধুমাত্র টেলিস্কোপের সংখ্যাসূচক তথ্য দ্বারা সনাক্ত করা যায়।
ছবি: আইনস্টাইন রিং