মহিলা পরিষদের ঢাকা মহানগর কমিটির সাংগঠনিক পক্ষ অনুষ্ঠিত

আপডেট: নভেম্বর ১০, ২০২১
0

কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলা করি, নারী আন্দোলনকে অগ্রসর করি”- এই স্লোগানকে সামনে রেখে
বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগর কমিটির সংগঠন উপ পরিষদের উদ্যোগে আজ বুধবার (৯ নভেম্বর) ২০২১ বুধবার বেলা ৪ টায় সুফিয়া কামাল ভবন মিলনায়তনে সংগঠনের সাংগঠনিক পক্ষের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ঢাকা কমিটির সহ-সভাপতি মোমেনা শাবনূর ।

সংগঠনের সাংগঠনিক পক্ষ,২১ পালন কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সংগঠনের ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনুস বলেন, সংগঠনের প্রয়াত নেত্রীবৃন্দ এবং সুহৃদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। নারী অধিকার প্রতিষ্ঠায় কর্মীদের উদ্দেশ্যে তিনি ক্রমাগত নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতে দক্ষতা, শক্তি অর্জন ও দৃষ্টিভঙ্গি উন্নত করার আহ্বান জানান। করোনা মহামারিতে সাংগঠনিক পক্ষ পালনে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় সংগঠক কর্মীদের নিজ নিজ কর্ম যোগ্যতা ও দক্ষতা প্রদর্শনের পাশাপাশি সম্মিলিতভাবে সংগঠনের কার্যক্রম পরিচালনায় ভূমিকা রাখার বিষয়ে গুরুত্বারোপ করেছে । নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে চাই সংবেদনশীল ও সুন্দর নারী বান্ধব সমাজ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

সংগঠনের ঢাকা মহানগরের সাংগঠনিক সম্পাদক কানিজ ফাতেমা টগর বলেন,করোনাকালীন সময়ে সংগঠনের শক্তি বৃদ্ধি করা এবং কার্যক্রম পরিচালনা ও বিস্তারের লক্ষ্যে সাংগঠনিক পক্ষ পালন কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা বিষয় সম্পর্কে আলোচনা করেন। ঢাকা মহানগরের বিভিন্ন পাড়া শাখার সার্বিক চিত্র তুলে ধরেন।

সংগঠনের সাংগঠনিক পক্ষের সমাপনী অনুষ্ঠানে কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি বক্তব্যে সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম বলেন, সাংগঠনিক পক্ষ’২১ পালন পাড়া শাখার অনুষ্ঠিত কর্মসূচির মধ্য দিয়ে সাংগঠনিক পক্ষের সমাপনী সম্ভব হয়েছে। সকল পাড়া কমিটিকে সক্রিয়ভাবে কাজ করার আহ্বান জানান । কর্মীদের দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার মধ্য দিয়ে সাংগঠনিক পক্ষের সফলতা অর্জন সম্ভব বলে জানিয়েছেন।

মুক্ত আলোচনায় ঢাকা মহানগর কমিটির বিভিন্ন পাড়া শাখা অংশগ্রহণ করেন শবনম মোস্তারি কচি সদস্য কল্যাণপুর পাড়া কমিটির ,নুসরাত এশা তিলপা পাড়া আহ্বায়ক কমিটির, সুলতানা পারভীন সাধারণ সম্পাদক উত্তরা পাড়া শাখা,শায়রা খাতুন সাংগঠনিক সম্পাদক গোড়ান পাড়া ,
ফৌজিয়া কাওসার ডিনা , কাকন আক্তার সাধারণ সম্পাদক বুয়েট পাড়া শাখা। এটা চৌধুরী মুরাদপুর শাখা। বীনা রানী দাস ওয়ারী দলিত পাড়া শাখা।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম বলেন, করোনা মহামারি বিশ্বময় সংকট বাংলাদেশ মহিলা পরিষদের ৫১ বছরের পথচলা নারীর মানবাধিকার প্রতিষ্ঠা, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, নারী-পুরুষের সমতাপূর্ণ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে নিরলসভাবে দীর্ঘযাত্রার গণনারী সংগঠন। ঘোষণাপত্র ও গঠনতন্ত্র অনুযায়ী সাংগঠনিক জবাবদিহিতামূলক, সংগঠনের লক্ষ্য ও আদর্শকে সংহত করে সংগঠন পরিচালিত হয় পাড়া কমিটি ও কেন্দ্রীয় কমিটির যৌথ নেতৃত্ব মাধ্যমে সংগঠনের কর্মসূচি ও কার্যক্রম বাস্তবায়ন করা হয়। সাংগঠনিক কার্যক্রমে দায়িত্ব ভাগ নেওয়া এবং পরিচালনায় ক্ষেত্রে মতামত ভিন্ন হতে পারে কিন্তু সম্মিলিত ভাবে সকলকে মিলে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। সাংগঠনিক পক্ষ পালন কর্মসূচিতে সংগঠক ও পাড়া শাখার সদস্যবৃন্দদের উদ্দেশ্যে তিনি ক্রমাগত নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতে দক্ষতা, শক্তি অর্জন ও দৃষ্টিভঙ্গি উন্নত করার আহ্বান জানিয়েছেন।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ফওজিয়া মোসলেম বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে মহিলাদের সচেতনত করা। সমাজকে সচেতন করা এবং সমস্যাগুলো সমাজের সামনে তুলে ধরা এডভোকেসি প্রোগ্রাম এবং আন্দোলন গড়ে তোলা, নারী আন্দোলনকে সংগঠিত করার মতো কার্যক্রম গুলো সাংগঠনিক পক্ষ পালন কর্মসূচির মাধ্যমে বাস্তবায়ন করার বিষয়গুলো উল্লেখ্য করেন। সংগঠনের কেন্দ্রীয় পর্যায় হতে পাড়া শাখায় ধারাবাহিক কার্যক্রম ও কর্মসূচি পালনের উদ্যোগ গ্রহণ করা। কর্মসূচির লক্ষ্য ঠিক থাকে সময়ের সাথে সাথে শ্লোগান কর্মসূচির কনটেন্ট পরিবর্তন হয়। সাংগঠনিক পক্ষ পালন সংগঠনের কার্যক্রম ও কর্মসূচিতে সংগঠক ও পাড়া শাখার সদস্যবৃন্দ সাথে শক্তিশালী সামাজিক শক্তি তৈরি করা এবং প্রশাসনের সাথে সমন্বয় করে সাংগঠনিক সম্পর্কের বিষয়ে আলোচনা মাধ্যমে কাজ করা। যেকোনো সরকারি ও বেসরকারি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বাধীনতার আন্দোলনে সক্রিয় অংশগ্রহণের তৃণমূল পর্যায় পাড়া শাখায় কার্যক্রম বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করা। তিনি সংগঠনের কার্যক্রমে কেন্দ্র থেকে তৃণমূল পাড়া শাখা পর্যন্ত কাজের স্বচ্ছতা বজায় রাখতে এবং সমন্বয় করে কাজ করার আহ্বান জানান কর্মীদের প্রতি।

সভাপতির বক্তব্যে ঢাকা মহানগরের সহ-সভাপতি মোমেনা শাবনূরের বক্তব্যের মধ্য দিয়ে সাংগঠনিক পক্ষের সমাপনী অনুষ্ঠান সমাপ্ত ঘোষণা করেন।

সংগঠনের সাংগঠনিক পক্ষের সমাপনী অনুষ্ঠানের সভা সঞ্চালনা করেন ঢাকা মহানগর কমিটির সদস্য খালেদা ইয়াসমিন কনা। সংগঠনের সাংগঠনিক পক্ষের সমাপনী অনুষ্ঠানে কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ ও ঢাকা মহানগর কমিটির নেতৃবৃন্দ সহ বিভিন্ন পাড়া শাখার ৬০ জন সদস্য উপস্থিত ছিলেন।