মার্কিন অভিবাসী কিছু পরিবারকে জেলে না রেখে হোটেলে রাখা হয়েছে

আপডেট: মার্চ ২১, ২০২১
0

মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু অভিবাসী পরিবারকে আটক কেন্দ্র থেকে দূরে সরিয়ে হোটেলগুলিতে রাখবেন কিছু বেসরকারী সংস্থাগুলি পরিচালিত একটি নতুন কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রে আগত কয়েকটি অভিবাসী পরিবারকে হোটেলগুলিতে রাখা হবে, পরিকল্পনাগুলির সাথে পরিচিত দু’জন লোকের মতে, – আটক কেন্দ্রগুলিতে না রেখে মুনাফার জন্য হোটেলে রাখা হয়েছে বলে ডেমোক্র্যাটস এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ সমালোচনা করেন ।

দুটি সূত্র জানিয়েছে, সান আন্তোনিওভিত্তিক সংস্থা এনডিয়াভর্স টেক্সাস এবং অ্যারিজোনার হোটেলগুলিতে “পারিবারিক সংবর্ধনা সাইট” বলে যাচাই করবে। সংস্থাটি অন্যান্য অলাভজনকদের সাথে অংশীদার হয়ে, প্রথমদিকে সীমান্তে ধরা পড়ার সময় ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত পরিবারগুলির জন্য সাতটি ভিন্ন ব্র্যান্ড-নাম হোটেলগুলিতে বিছানা সরবরাহ করবে।

মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) ভারপ্রাপ্ত পরিচালক তায়ে জনসন বলেছেন, সংস্থা অভিবাসী পরিবারগুলির জন্য অস্থায়ী আশ্রয় ও প্রক্রিয়াজাতকরণ পরিষেবা সরবরাহের জন্য এন্ডয়েভার্সের সাথে একটি স্বল্পমেয়াদী, $ 86.9 মিলিয়ন ডলার চুক্তি করেছে। চুক্তিটি ১হাজার ২শ ৩৯ শয্যা এবং অন্যান্য প্রয়োজনীয় পরিষেবা সরবরাহ করে, তিনি একটি বিবৃতিতে বলেছিলেন।

সংবর্ধনা কেন্দ্রগুলির উদ্বোধন লাভজনক সুবিধায় অভিবাসী পরিবারকে আটক করা থেকে দূরে রেখে একজন গণতান্ত্রিক রাষ্ট্রপতি জো বিডেনের প্রশাসনের দ্বারা গুরুত্বপূর্ণ পরিবর্তন এনে দেবে।

জানুয়ারিতে, বাইডেন জাস্টিস বিভাগকে নির্দেশ দিয়েছিলেন যাতে বেসরকারিভাবে পরিচালিত অপরাধী আটক সুবিধাগুলির সাথে চুক্তিগুলি পুনর্নবীকরণ না করে। তবে, আদেশটি আইসিই দ্বারা পরিচালিত অভিবাসন জেলগুলিকে সম্বোধন করে না।

আইসিইর এক মুখপাত্র জানিয়েছেন, বুধবার অবধি টেক্সাসের দুটি পারিবারিক আটক কেন্দ্রে মোটামুটি ১২শ অভিবাসী বন্দী ছিল। পেনসিলভেনিয়ায় একটি তৃতীয় কেন্দ্রটি এখন আর পরিবারগুলির জন্য ব্যবহার করা হচ্ছে না।

প্রজাতন্ত্রের সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কিছু কঠোর নীতি ফিরিয়ে আনার কারণে বিডেন সাম্প্রতিক সপ্তাহগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে আগত অভিবাসীর সংখ্যা বেড়েছে।