মার্কিন যুত্তরাষ্ট্রে রাজনৈতিক লড়াইয়ের মধ্যে করোনায় মৃত্যুর হার বাড়ছে অস্বাভাবিকভাবে

আপডেট: জুলাই ১৪, ২০২১
0

মার্কিন যুত্তরাষ্ট্রে রাজনৈতিক লড়াইয়ের মধ্যে করোনায় মৃত্যুর হার বাড়ছে অস্বাভাবিকভাবে। তবে করোনাকে কেন্দ্র করে আরও রাজনীতিকরণের মাধ্যমে সংশয়বাদীদের জন্য করোনা সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের শটগুলি অর্জনের জন্য নিখুঁতভাবে আগ্রহী করার কাজটি জটিল হয়ে উঠছে – এমন একটি প্রবণতা যা মার্কিন নাগরিকদের জীবনকে শেষ করে দিচ্ছে এবং একটি ইতিমধ্যে ঘটে যাওয়া ট্র্যাজেডিকে আরও বাড়িয়ে তুলবে যা জাতির আদর্শিক বিস্তৃতিকে আরও গভীর করেছে— খবর সিএনএন ।

বেশিরভাগ কারণেই কিছু লোক এমন পদক্ষেপ না নেবে যা পুরোপুরি ইনোকুলেটেড আমেরিকানদের ৪৮% এর মধ্যে বেশিরভাগেরই বুদ্ধিমান মনে হয়। চিকিৎসকসহ স্বাস্থ্য বিষয়ক পেশাদাররা ভ্রান্ত ভুল তথ্য, ভ্যাকসিনগুলির সাংস্কৃতিক সন্দেহ এবং সরকারের পরামর্শের প্রতিষেধককে ক্ষোভ জানিয়েছেন। কিছু লোক কোভিড -১৯ বিপদটি কেটে গেছে বা এই রোগে বেঁচে থাকার কারণে তাদের কোনও শটের দরকার নেই বলেও মনে করেন। এমনকি অন্যরা শটগুলি থেকে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি ভয় করে।

অনেক আমেরিকান তাদের স্বতন্ত্র স্বাধীনতা এই ধারণা থেকে দূরে সরে যায় যে টিকা খাওয়ানো একটি জনসাধারণের দায়িত্ব। তবে এই তথ্যের সাহায্যে দেখা গেছে যে এই রোগের দ্বারা দাবি করা ৯৯% লোক অবিচ্ছিন্ন, এ বিষয়টি নিয়ে একটি রাজনৈতিক বক্তব্য দেওয়া একটি অযৌক্তিক বর্জ্য বলে মনে হচ্ছে – এবং আরও বেশি শক্তিশালী বৈকল্পিকের উত্সাহিত হওয়ার সম্ভাবনা আরও বাড়িয়ে তোলে যা সম্ভবত টিকা দেওয়াও সম্ভব ছিল, এবং থামছে ঝুঁকিতে, স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

কিছু আশা আছে যে স্থানীয় পর্যায়ে প্রচেষ্টা সাহায্য করতে পারে। মঙ্গলবার প্রকাশিত কায়সার ফ্যামিলি ফাউন্ডেশনের একটি নতুন জরিপে পরামর্শ দেওয়া হয়েছে যে , ভ্যাকসিন দ্বিধাদ্বন্দ্বের সমাপ্তি আরও ব্যক্তিগত স্তরে সেরাভাবে মোকাবেলা করা যেতে পারে। সমীক্ষায় এমন একটি ছোট্ট উত্তরদাতাকে চিহ্নিত করা হয়েছে যারা জানুয়ারীতে বিনা প্রতিরোধে জড়িত ছিল এবং যারা এগিয়ে যাওয়ার বিষয়ে নিশ্চিত ছিল না বা কারা তা করার ইচ্ছা পোষণ করেছিল না তবে কে পরে তাদের মতামত বদলেছে। এই গোষ্ঠীর মধ্যে লোকেরা প্রায়ই বলে যে পরিবারের সদস্যরা, বন্ধুবান্ধব বা ব্যক্তিগত চিকিত্সকরা তাদের টিকা দেওয়ার জন্য রাজি করেছিলেন।

তবে প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মতো নেতাদের দ্বারা মহামারী থেকে রাজনৈতিক লাভের ধারাবাহিক প্রয়াস অব্যাহত রয়েছে যখন তিনি পদ ছাড়ার সময় এবং কোভিড -১৯-কে পরাজিত করার জন্য দেরী-পর্যায়ের সমালোচিত ধাক্কা খেলেন।

যে কেউ বিনষ্ট হবেন এই ধারণাটি কারণ তারা কোনও রাজনীতিবিদকে নিজের ক্যারিয়ারের অগ্রগতির জন্য কোভিড -১৯ সংশয়বাদী বা রক্ষণশীল মিডিয়া হোস্ট রেটিংয়ের তাড়া করে শোনার কারণে শোনেন। তবে এটি ঘটছে – সুযোগবাদীরা ভুল তথ্যকে উদ্ধৃত করে বা মার্কিন কর্তৃত্ব সম্পর্কে সংশয়বাদকে ছড়িয়ে দেয়।
এমনকি জীবনরক্ষার ভ্যাকসিনগুলি প্রচারের কাজটি রাজনৈতিক বিভাজনের ভিত্তি স্থাপন করতে পারে।
উদাহরণস্বরূপ, টেনেসির ভ্যাকসিন চিফ বলেছেন যে তিনি কেবলমাত্র রাষ্ট্রীয় আইন ব্যাখ্যা করে একটি মেমো ভাগ করে নেওয়ার পরে তাকে বরখাস্ত করা হয়েছে, যেখানে স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের সিদ্ধান্ত নিতে অনুমতি দেওয়া হয়েছিল নাবালিকা নিজেরাই একটি ভ্যাকসিনে সম্মতি দেওয়ার ক্ষমতা রাখে কি না।

সিএনএনকে এই কর্মকর্তা ডাঃ মিশেল ফিসকাস বলেছেন, “টেনেসির মানুষ রাজনীতির জন্য বিক্রি হয়ে গেছে।”
আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্সের সভাপতি ডাঃ লি সাভিও বিয়ার ফিস্কাসকে বরখাস্ত করার নিন্দা ও সতর্ক করেছেন যে এই পদক্ষেপটি কিশোর-কিশোরীদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, এই দলটিতে টিকাটি অন্য বয়সের গোষ্ঠীকে অনুসরণ করে।
বিয়ারস এক বিবৃতিতে বলেছিলেন, “ডক্টর ফিস্কাসের অবসান হ’ল জনস্বাস্থ্যের দক্ষতার রাজনীতি করার প্রবণতার সর্বাধিক সাম্প্রতিকতম উদাহরণ”।