মার্কিন রাষ্ট্রদূত মিয়ানমারের রক্তক্ষয় নিয়ে জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান

আপডেট: মার্চ ৬, ২০২১
0

মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত ইউএন সুরক্ষা কাউন্সিলকে গত মাসে অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে প্রতিবাদে সুরক্ষা বাহিনীকে অস্বীকার করে যাওয়া বিক্ষোভকারীদের হত্যার পরে ক্ষমতাসীন জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

সেনাবাহিনী উত্থাপিত হওয়ার পরে এবং দক্ষিণ ফেব্রুয়ারিতে দক্ষিণ-পূর্ব এশীয় দেশ অশান্তিতে ডুবে গেছে এবং ১ফেব্রুয়ারি নির্বাচিত নেতা অং সান সু চিকে আটকে রেখেছে, যা প্রতিদিনের বিক্ষোভ ও ধর্মঘটের কারণে ব্যবসায় এবং প্রশাসনকে অবশ করে দিয়েছে।

জাতিসংঘের মতে ৫০ জনরও বেশি বিক্ষোভকারীকে হত্যা করা হয়েছে – শুধুমাত্র বুধবারেই কমপক্ষে৩৮ জন। বিক্ষোভকারীরা সু চির মুক্তি এবং নভেম্বরের নির্বাচনের প্রতি সম্মানের দাবি জানান, যা তার দল ভূমিধসে জিতেছিল, কিন্তু সেনাবাহিনী তা প্রত্যাখ্যান করেছিল।

“মিয়ানমারের সামরিক বাহিনীকে পালিয়ে যাওয়ার জন্য আমরা আর কত কী অনুমতি দিতে পারি?” রয়টার্সের দ্বারা দেখা তার মন্তব্যের একটি অনুলিপি অনুযায়ী শুক্রবার বিশেষ দূত ক্রিস্টিন শরণার বার্জারার ১৫ সদস্যের মার্কিন নিরাপত্তা কাউন্সিলের এক বন্ধ সভা বলেছিলেন।

“এটা গুরুত্বপূর্ণ যে এই কাউন্সিলটি নভেম্বরের সুস্পষ্ট নির্বাচনের ফলাফলের সমর্থনে সুরক্ষা বাহিনীকে নোটিশ দেওয়ার জন্য এবং মিয়ানমারের জনগণের সাথে দাঁড়ানোর ক্ষেত্রে দৃঢ় ও সংগত।”

একজন জান্তার মুখপাত্র মন্তব্য করার অনুরোধ জানিয়ে কলগুলির জবাব দেননি।