মিয়ানমারের বিখ্যাত অভিনেতা লু মিন গ্রেফতার

আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০২১
0
ছবি; সংগৃহীত

ডেস্ক রিপোর্ট:
১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের বিরোধিতায় সমর্থন করার অভিযোগে মিয়ানমার পুলিশ একজন বিখ্যাত অভিনেতাকে গ্রেপ্তার করেছে।

সামরিক শাসনের অবসান এবং নির্বাচিত নেত্রী অং সান সু চি এবং অন্যান্যদের আটক থেকে মুক্তির দাবিতে মিয়ানমারের বিভিন্ন শহর ও শহরে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে বিক্ষোভের মধ্যে শনিবার ছিল মান্দালয়ে সহিংসতা।

এই বিক্ষোভ এবং ধর্মঘট এবং বিঘ্নের একটি নাগরিক অবাধ্যতা প্রচারাভিযান সামরিক বাহিনীর বিরোধীদের সাথে মৃত্যুর কোন লক্ষণ দেখাচ্ছে না।

অভিনেতা লু মিন ছয়জন সেলিব্রিটির একজন, যাকে সেনাবাহিনী বুধবার বলেছে যে সরকারী কর্মচারীদের বিক্ষোভে যোগ দিতে উৎসাহিত করার জন্য একটি প্ররোচনা বিরোধী আইনের অধীনে অভিযুক্ত করা হয়েছে। এই অভিযোগে দুই বছরের কারাদণ্ড হতে পারে।

লু মিন ইয়াঙ্গুনে বেশ কয়েকটি বিক্ষোভে অংশ নিয়েছেন।

তার স্ত্রী খিন সাবাই উ তার ফেসবুক পাতায় পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন যে পুলিশ ইয়াঙ্গুনে তাদের বাড়িতে এসে তাকে নিয়ে গেছে।

“তারা জোর করে দরজা খুলে তাকে নিয়ে যায় এবং আমাকে বলেনি যে তারা তাকে কোথায় নিয়ে যাচ্ছে। আমি তাদের থামাতে পারিনি। তারা আমাকে বলেনি।

সামরিক বাহিনীর মুখপাত্র জাও মিন তুন, যিনি নতুন সামরিক কাউন্সিলের মুখপাত্র, তিনি মন্তব্যের জন্য টেলিফোনে তার সাথে যোগাযোগের জন্য রয়টার্সের বারবার প্রচেষ্টার কোন প্রতিক্রিয়া জানাননি।

তিনি মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন যে সেনাবাহিনীর কর্মকাণ্ড সংবিধানের মধ্যে ছিল এবং সংখ্যাগরিষ্ঠ জনগণ সমর্থন করে এবং সহিংসতা উস্কে দেওয়ার জন্য তিনি বিক্ষোভকারীদের দোষারোপ করেন।

এসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স নামের একটি একটিভিস্ট গ্রুপ শনিবার বলেছে, এই অভ্যুত্থানের ঘটনায় ৫৬৯ জনকে গ্রেফতার, অভিযুক্ত বা শাস্তি প্রদান করা হয়েছে।

শনিবার রাতে ইয়াঙ্গুনের আরেকটি ঘটনায় একজন নাইট ওয়াচম্যানকে গুলি করে হত্যা করা হয়। রেডিও ফ্রি এশিয়ার বার্মিজ সার্ভিস বলেছে যে পুলিশ তাকে গুলি করেছে। নিরাপত্তা বাহিনীর ভয়ে কমিউনিটিগুলো আরো প্রহরী নিয়োগ করছে।