মিয়ানমারে শনিবার সামরিক বাহিনীর হাতে ১১৪ জন নিহত : বিক্ষোভ অঞ্চলে বিমান হামলা !

আপডেট: মার্চ ২৮, ২০২১
0
file photo

শনিবার গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের উপর চালানো এক নির্মম হামলায় মিয়ানমার নিরাপত্তা বাহিনী ১১৪ জনকে হত্যা করেছে, গত মাসের সামরিক অভ্যুত্থানের পরের সহিংসতার সবচেয়ে রক্তাক্ত দিন, খবর প্রকাশ করেছে এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।

সশস্ত্র বাহিনী দিবসে এই হত্যাকাণ্ড পশ্চিমা দেশগুলির তীব্র সমালোচনা করেছে। ব্রিটিশ রাষ্ট্রদূত ড্যান চুগ বলেছেন, যে সুরক্ষা বাহিনী ‘নিজেদের লাঞ্ছিত করেছে’ এবং মার্কিন রাষ্ট্রদূত এই সহিংসতাটিকে ভয়াবহ বলে অভিহিত করেছে।

সামরিক উড়োজাহাজগুলি কারেন জাতিগত সংখ্যালঘু থেকে সশস্ত্র গোষ্ঠী দ্বারা নিয়ন্ত্রিত একটি অঞ্চলে একটি গ্রামে বিমান হামলা চালিয়েছিল এবং কমপক্ষে দু’জন নিহত হয়েছিল বলে জানিয়েছে একটি নাগরিক সমাজের দল ।

এর আগে ক্যারেন ন্যাশনাল ইউনিয়ন বলেছিল যে, তারা থাই সীমান্তের কাছে একটি সেনা পোস্টকে ছাপিয়ে গেছে, লেফটেন্যান্ট কর্নেলসহ ১০ জনকে হত্যা করেছে এবং কয়েক বছর ধরে আপেক্ষিক শান্তির পরে সেনাবাহিনীর সাথে উত্তেজনা বেড়ে যাওয়ার কারণে তার নিজের এক যোদ্ধাকে হারিয়েছে।

সিনিয়র জেনারেল মিন অং হ্লেইং, জান্তা নেতা, সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে এক কুচকাওয়াজের সময় বলেছিলেন যে সেনা জনগণকে রক্ষা করবে এবং গণতন্ত্রের পক্ষে লড়াই করবে। শনিবার ইয়াঙ্গুন, মান্ডালে এবং অন্যান্য শহরে বিক্ষোভকারীরা বেরিয়ে এসেছিলেন, যেমন তারা প্রায় ১ লা ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকে প্রতিদিনই করেছেন যা নির্বাচিত নেতা অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করেছিল।

মিয়ানমার নাউজের নিউজ পোর্টাল জানিয়েছে যে প্রতিবাদে ফাটল ধরে সারা দেশে ১১৪ জন নিহত হয়েছেন।

ম্যান্ডালায় ১৩ বছরের এক কিশোরী সহ কমপক্ষে ৪০ জন এবং ইয়াঙ্গুনে কমপক্ষে ২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে, মিয়ানমার নও। মন্ডলে নিহতদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী এক বালকের কথা আগে জানা গিয়েছিল তবে পরবর্তীতে পরস্পরবিরোধী খবর পাওয়া গেছে যে তিনি বেঁচে থাকতে পারেন। মধ্য সাগাইং অঞ্চলে নিহতদের মধ্যে আরও একজন ১৩ বছর বয়সী ছিলেন।

“আজ সশস্ত্র বাহিনীর জন্য লজ্জার দিন,” বহিষ্কার আইনজীবিদের দ্বারা গঠিত একটি বিরোধী জান্তা বিরোধী গোষ্ঠী সিআরপিএইচের একটি মুখপাত্র ড। সাসা একটি অনলাইন ফোরামকে জানিয়েছেন।