মিয়ানমার সঙ্কট; আলোচনার প্রস্তুতি নিচ্ছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা

আপডেট: মার্চ ২, ২০২১
0
ছবি সংগৃহীত

ডেস্ক রিপোর্ট:
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক বাহিনীর সাথে এক বিশেষ বৈঠকের প্রস্তুতি নিয়েছেন।

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান বলেছেন, অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) মঙ্গলবার ভিডিও কলের মাধ্যমে তার সহযোগীরা খোলাখুলি কথা বলবে এবং মিয়ানমারের সামরিক বাহিনীর একজন প্রতিনিধিকে বলবে যে তারা এই সহিংসতায় আতঙ্কিত।

সোমবার গভীর রাতে এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেন, সু চি এবং সামরিক জান্তার মধ্যে আলোচনায় উৎসাহিত করবে। “সেখানে রাজনৈতিক নেতৃত্ব আছে এবং অন্যদিকে সামরিক নেতৃত্ব আছে। তাদের কথা বলতে হবে, এবং আমাদের তাদের একত্রিত করতে সাহায্য করতে হবে।

আসিয়ান গ্রুপ মায়ানমার, সিঙ্গাপুর, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া, মালয়েশিয়া, ব্রুনাই এবং ভিয়েতনাম।

কিন্তু মিয়ানমারের সামরিক বাহিনীর সাথে আসিয়ানের প্রচেষ্টা অভ্যুত্থান বিরোধী আন্দোলনে দলগুলোর তীব্র নিন্দার সম্মুখীন হয়েছে, যার মধ্যে রয়েছে ক্ষমতাচ্যুত আইন প্রণেতাদের একটি কমিটি যারা সামরিক জান্তাকে “সন্ত্রাসী” দল হিসেবে ঘোষণা করেছে।

এদিকে বিক্ষোভকারীরা যা বলেছে তার আগে মঙ্গলবার ভোরে বৃহত্তম শহর ইয়াঙ্গুনে রাস্তাগুলো মূলত শান্ত ছিল। বেশ কয়েকটি শপিং মল এই অস্থিরতার কারণে বন্ধ ঘোষণা করেছে, কিছু জায়গায় যেখানে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার ইয়াঙ্গুনে শত শত বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেড নিক্ষেপ করে।

রাষ্ট্রীয় টেলিভিশনে এক নিউজকাস্টারের মন্তব্যে জান্তা নেতা সিনিয়র জেনারেল মিন অং হালিং বলেছেন, প্রতিবাদকারী নেতা এবং “প্ররোচনাকারীদের” শাস্তি প্রদান করা হবে এবং কাজ করতে অস্বীকার করা সরকারী কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়া হবে।

মিন অং হলিং নতুন নির্বাচন অনুষ্ঠিত এবং বিজয়ীর হাতে ক্ষমতা হস্তান্তরের অঙ্গীকার করেছেন, কিন্তু তিনি কোন স্পষ্ট সময়সীমা দেননি।

১ ফেব্রুয়ারি তারিখে তার অভ্যুত্থান প্রায় ৫০ বছরের সামরিক শাসনের পর গণতন্ত্রের প্রতি মিয়ানমারের অস্থায়ী পদক্ষেপ বন্ধ করে দেয় এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোর নিন্দা এবং নিষেধাজ্ঞা আরোপ করে এবং তার প্রতিবেশীদের মধ্যে উদ্বেগ বৃদ্ধি পায়।